আজকের শিরোনাম :

পুতিনের ফোনে উজ্জীবিত হয়েই কি রাশিয়া স্পেনকে হারিয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০১৮, ১৫:৩৪

ঢাকা, ০২ জুলাই, এবিনিউজ : বিশ্বকাপের নকআউট পর্বে শক্তিশালী স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে স্বাগতিক দেশ রাশিয়া।

খেলার অতিরিক্ত সময়েও ফলাফল ১-১ গোলে অমীমাংসিত থাকায় ম্যাচ টাইব্রেকারে গড়ালে শেষ পর্যন্ত রাশিয়া ৪-৩ গোলে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী দল স্পেনকে পরাজিত করতে সক্ষম হয়।

রাশিয়ার মতো র‌্যাংকিংয়ে বহু নিচে থাকা একটি দলের পক্ষে কীভাবে এই জয় সম্ভব হলো এ নিয়ে সোশাল মিডিয়াতে অনেক কথাবার্তা হচ্ছে।

কেউ কেউ বলছেন, একটি ফোন কলই কি রুশ দলকে জয়ের জন্যে উজ্জীবিত করেছে?

কার ফোন? প্রেসিডেন্ট পুতিনের। কখন করেছিলেন? খেলা শুরুর আগে।

বিবিসির খবরে বলা হচ্ছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ম্যাচ শুরু হওয়ার আগে রুশ ফুটবল দলের ম্যানেজার স্টানিস্লাভ চেরকেসভকে ফোন করেছিলেন।

ক্রেমলিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ এই ফোন কলের কথা নিশ্চিত করে বলেন, ‘ম্যাচ শুরু হওয়ার আগে, দুপুরের দিকে প্রেসিডেন্ট কোচকে ফোন করে দলের জন্যে তার শুভ কামনার কথা জানিয়েছিলেন।’

খেলাটি রাজধানী মস্কোতে অনুষ্ঠিত হলেও পুতিন এই ম্যাচ দেখতে মাঠে উপস্থিত ছিলেন না। সৌদি আরবের সঙ্গে উদ্বোধনী ম্যাচে গ্যালারিতে বসে খেলা দেখেছিলেন পুতিন। তার সঙ্গে ছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও। ওই ম্যাচে রাশিয়া ৫-০ গোলে সৌদি আরবকে পরাজিত করেছিল।

এখন কোয়ার্টার ফাইনালে খেলবে ফুটবলের বিশ্ব র‌্যাংকিংয়ে ৭০ নম্বরে থাকা রাশিয়া। বিশ্বকাপে যে ৩২টি দল খেলছে, র‍্যাংকিং এর হিসেবে তাদের সবার মধ্যে সৌদি আরবের অবস্থান সবচেয়ে নিচে।

প্রথমে সৌদি আরব, তার পর মিসর এবং সবশেষে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছাল তারা।

এখন কোয়ার্টার ফাইনালের ম্যাচের সময়েও প্রেসিডেন্ট পুতিন মাঠে উপস্থিত থাকবেন কিনা সেটা এখনো নিশ্চিত নয়।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ আরও জানান, প্রেসিডেন্ট পুতিন বলেছেন যে চেরকেসভের নেতৃত্বে আমাদের খেলোয়াড়রা ইতোমধ্যেই অসম্ভবকে সম্ভব করেছে। গ্রুপ পর্যায় থেকে তারা পৌঁছে গেছে পরের পর্বে। প্রেসিডেন্ট পুতিন অবশ্য এটাও বলেছেন, স্পেনের সঙ্গে খেলার ফলাফল বাদ দিলেও, আমাদের দেশের কেউই এই দলকে খারাপ বলবে না।

কোয়ার্টার ফাইনালে রাশিয়া খেলবে ক্রোয়েশিয়ার সঙ্গে আগামী শনিবার, সচিতে।
সূত্র : বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ