আজকের শিরোনাম :

একদিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের তিন ম্যাচ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ১০:০১

সীমিত ওভারের ক্রিকেটে ভারত যে কতটা ভয়ঙ্কর, তার প্রমাণ মিলেছে অস্ট্রেলিয়া সিরিজেই। প্রথম ম্যাচে হারলেও ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। তবে সেই সিরিজের হ্য়াংওভার কাটতে না কাটতেই টিম ইন্ডিয়াকে নিউজিল্যান্ডে পাড়ি দিয়ে নেমে পড়তে হচ্ছে কিউইদের বিপক্ষে।

অকল্যান্ডের ইডেন পার্কে পাঁচ ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে শুক্রবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় মাঠে নামছে স্বাগতিক নিউজিল্যান্ড ও সফরকারী ভারত।

শেষ টি-টুয়েন্টি সিরিজে দেশের মাটিতে অনভিজ্ঞ শ্রীলঙ্কান দলকে বধ করেছিল ভারত। তবে এবার নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষে খেলতে নামছে ভারত। এই সিরিজেই আবার অন্তর্ভূক্ত করা হয়েছে সঞ্জু স্যামসন ও মোহাম্মদ শামিদের। এতে ভারতীয় দলে বৈচিত্র্য যে বাড়তে চলেছে, তা বলাই বাহুল্য়।

শেষবার যখন ভারত নিউজিল্যান্ডের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ খেলেছিল, সেই সময় জাতীয় দলের হয়ে সবথেকে বেশি রান স্কোরার ছিলেন শিখর ধাওয়ান (১৮৮) ও আম্বাতি রায়ড়ু (১৯০)। এই দুই তারকাই এবার স্কোয়াডে নেই। রায়ডু নির্বাচকদের নজরেই নেই। ধাওয়ান আবার চোট পেয়ে স্কোয়াডের বাইরে।

এ দিকে,  ঘরের মাঠে ভারতকে ছাড় দিতে নারাজ নিউজিল্যান্ড। টি-টুয়েন্টি ফরম্যাটে কোহলিদের শক্তি সম্পর্কে ধারণা আছে কিউইদের। তাই আজ প্রথম ম্যাচে কোনো ভুল করতে চায় না কেন উইলিয়ামসনের বাহিনী। এছাড়া টি-টুয়েন্টিতে ভারতের বিপক্ষে রেকর্ড তাদের দুর্দান্ত। মোট ১১বারের দেখায় কিউইরাই জিতেছে ৮বার। কেবল ৩ জয় ভারতের।

মজার বিষয় হচ্ছে, ভারত আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ম্যাচ খেলবে। সিনিয়র (বিরাট-রোহিত) দল তাদের সফরের প্রথম টি-টুয়েন্টি ম্যাচ খেলবে উলিয়ামসনদের বিপক্ষে। অন্যদিকে, ভারতীয় দল নিউজিল্যান্ড 'এ' দলের বিপক্ষে একটি ম্যাচে নামছে। এছাড়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচে ভারতীয় দল গ্রুপ পর্বের ম্যাচ খেলতে নামছে নিউজিল্যান্ডের যুবাদের বিপক্ষে।

ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), শ্রেয়াস আইয়ার, মানীশ পাণ্ডে, রিশাভ পন্ত, শিবম দুবে, শার্দুল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রীত বুমরাহ ও কুলদীপ যাদব।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ : মার্টিন গাপটিল, কলিন মুনরো,  কেন উইলিয়ামসন, রস টেইলর, টিম সেইফার্ট, ড্যারিল মিচেল, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ইশ সোদি, টিম সাউদি ও হামিশ বেনেট।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ