আজকের শিরোনাম :

লড়াই করে হারল জিম্বাবুয়ে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ০০:৪২

হারারেতে সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিক জিম্বাবুয়ে। হারের ব্যবধানে বড় হলেও ম্যাচটি জিততে ঘাম ঝরাতে হয়েছে লঙ্কানদের। পঞ্চম দিনের শেষ সেশনের শেষ ঘণ্টা পর্যন্ত লড়াই করেছে জিম্বাবুইয়ানরা।

প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং প্রদর্শনী উপহার দেয় জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। টস জিতে ব্যাটিংয়ে নেমে লঙ্কান বোলারদের ধৈর্যের পরীক্ষা নিয়ে ৩৫৮ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। আর এ রান করতে তারা খেলে ১৪৮ ওভার। সর্বোচ্চ ৮৫ রান করেন ক্রেইগ অরভিন। এছাড়া কেভিন কাসুজা ৬৩ ও প্রিন্স মাসভাউরে করেন ৫৫ রান। বাকিদের মধ্যে ডোনাল্ড টিরিপানো ৪৪ ও সিকান্দার রাজা ৪১ রান করেন।

এ ইনিংসে সফরকারীদের মধ্যে সবচেয়ে সফল বোলার লাসিথ এম্বুলদেনিয়া। এ বোলার ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট নেওয়ার স্বাদ পান। এছাড়া সুরাঙ্গা লাকমাল ৩ ও লাহিরু কুমারা নেন ২ উইকেট।

জবাবে, লঙ্কানরাও বড় সংগ্রহ গড়ে তোলে। ৯ উইকেট হারিয়ে ৫১৫ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ফলে ১৫৭ রানের লিড পায় তারা। ক্যারিয়ে প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন লঙ্কান ব্যাটসম্যান  অ্যাঞ্জেলো ম্যাথিউস। তিনি ২০০ রানে অপরাজিত থাকেন। এছাড়া কুশল মেন্ডিস ৮০, ধনঞ্জয় ডি সিলভা ও নিরোশান ডিকওয়ালা করেন সমান ৬৩ রান।

ড্রয়ে হাতছানি ছিল স্বাগতিকদের সামনে। সে লক্ষ্যে দ্বিতীয় ইনিংসেও ধীরগতিতে ব্যাটিং করে জিম্বাবুয়ে। তবে লড়াই করে হারতে হলো তাদের। পঞ্চম দিনে শেষ সেশনে অলআউট হয়ে যায় তারা। ৯২ ওভার ব্যাটিং করেলও মাত্র ১৭০ রানেই থেমে যায় তাদের ইনিংস। সুরাঙ্গা লাকমাল ৪ ও লাহিরু কুমার নেন ৩ উইকেট। ফলে লঙ্কানদের সামনে মাত্র ১৪ রানের লক্ষ্য দাঁড়ায়। ৩ ওভারে কোনো উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় তারা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ