২য় সেমিতে কাল বুরুন্ডির মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ

  বাসস

২২ জানুয়ারি ২০২০, ১৮:৫১ | অনলাইন সংস্করণ

গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে গুরুত্বপূর্ণ জয়ে উজ্জীবিত বাংলাদেশ কাল বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেমি-ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে বুরুন্ডির। বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

দু’টি দলই বৃহস্পতিবার জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে। আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে অনুষ্ঠিত ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি ডে বুরুন্ডির বিপক্ষে সেমি-ফাইনালে জয়ের আশাবাদ ব্যক্ত করে বলেন, ছেলেরা যদি সেরাটা দিতে পারে তাহলে বুরুন্ডির বিপক্ষে জয়ের সুযোগ থাকবে।
স্বাগতিক কোচ বলেন, ‘আমরা জানি ম্যাচটি কঠিন হবে। তাই আমাদেরকে ভাল খেলতে হবে। ছেলেরা যদি সেরাটা দিতে পারে তাহলে বুরুন্ডির বিপক্ষে জয় পাবার ভাল সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ দল খারাপ পরিস্থিতিতে পড়লেও সেটি কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। বর্তমানে দলটি ভাল অবস্থানে আছে। এই টুর্নামেন্টে সবগুলো দলই জয় পেতে চাইবে। ছেলেরাও বুরুন্ডির বিপক্ষে বেশ আত্মবিশ্বাসী। তবে তাদেরকে সুযোগ কাজে লাগাতে হবে।’

বাংলাদেশ দলের ইংলিশ কোচ বলেন, শেষ দুই গ্রুপ ম্যাচে বুরুন্ডি সাত গোল করেছে। তাদের আক্রমণভাগও প্রশংসনীয় পারফর্মেন্স দেখিয়েছে। তবে তিনি এটিও বলেছেন বুরুন্ডির আক্রমণকে রুখে দেয়ার মত দক্ষতা স্বাগতিক ছেলেদের আছে।

শ্রীলংকার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক দলের খেলোয়াড়রা ভাল ফুটবল খেলেছে জানিয়ে জেমি বলেন, গত দুই তিন দিন ধরে দলটি ভাল অনুশীলনের সুযোগ পেয়েছে। এখন আসন্ন ম্যাচে ভাল কিছু করে দেখানোর জন্য মুখিয়ে আছে ছেলেরা।
আগের ম্যাচে জোড়া গোল করা মতিন মিয়া প্রসঙ্গে জেমি বলেন, গত ম্যাচে দুই গোল করা মতিন মিয়া পরের ম্যাচেও এই ধারা অব্যাহত রাখবেন বলে আশা করছি। সেমি ফাইনালে খেলার জন্য অধিনায়ক জামাল ভুইয়া সম্পূর্ণ প্রস্তুত রয়েছেন বলেও জানান স্বাগতিক কোচ।

ইনজুরির কারণে গ্রুপের দ্বিতীয় ম্যাচে অংশগ্রহণে ব্যর্থ বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক জামাল ভুইয়াও বুরুন্ডির বিপক্ষে জয়ের আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘সর্বশেষ ম্যাচে আমরা শ্রীলংকার বিপক্ষে জয়লাভ করেছি। ওই জয় বুরুন্ডির বিপক্ষে কঠিন ম্যাচে নামার আগে আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। জানি সামনে আমাদের জন্য কঠিন ম্যাচ অপেক্ষা করছে। তবে ওই ম্যাচে আমরা জয়লাভের চেষ্টা করবো।’

স্বাগতিক অধিনায়ক আরো বলেন, ‘জয়ের বিষয়ে আমাদের যথেষ্ট আত্মবিশ্বাস রয়েছে। ফুটবলার হিসেবে আমরা সব সময় চাপের মধ্যে থাকি। তবে সেটি আমাদের কাজেরই একটি অংশ। র‌্যাংকিংয়ের দিক থেকে বুরুন্ডি আমাদের চেয়ে এগিয়ে থাকলেও আশা করি আগামীকাল সেটি কোন বাঁধা হতে পারবে না।’

কার্ড দেখার কারণে কালকের ম্যাচে বাংলাদেশের হয়ে খেলতে পারবেন না তপু বর্মন। তবে তার পরিবর্তিত হিসেবে কাল কাকে মাঠে নামাবেন সে বিষয়ে কিছু জানাননি স্বাগতিক কোচ।

এদিকে বুরুন্ডির কোচ জসলিন বিফেবুসা বাংলাদেশকে হারিয়ে ফাইনালে খেলার আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘দলের প্রস্তুতি ভাল হয়েছে। আমরা এটিও জানি বাংলাদেশ শক্তিশালী দল। স্বাগতিকদের বিপক্ষে এটিই আমাদের প্রথম ম্যাচ। জানি ম্যাচটি বেশ কঠিন হবে। তবে বাংলাদেশের বিপক্ষে জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।

অতিথি দলের কোচ বলেন, তারা বাংলাদেশ দল সম্পর্কে অবগত আছেন এবং স্বাগতিক দলের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রস্তুত। বুরুন্ডির অধিনায়ক টাম্বি আমিসি বলেন, দুই দলই শক্তিশালী। বাংলাদেশ দলের ভাল খেলোয়াড় রয়েছে এবং তাদের নিজেদের অবস্থানও ভাল। তবে তার দলই শেষ পর্যন্ত ফাইনালে অংশ নিতে চায়।

এবিএন/মমিন/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ