দুর্দান্ত জয়ে সিরিজ জিতল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২০, ০০:১৯

সিরিজ নির্ধারণী ম্যাচে রোহিত শর্মার সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ভারত। এ জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বিরাট কোহলির দল।

বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার দেওয়া ২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামেন দুই ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা ও লোকেশ রাহুল। চোট পাওয়ায় এ দিন ব্যাট হাতে নামতে পারেননি দলের নিয়মিত ওপেনার শিখর ধাওয়ান। ওপেনিং জুটিতে রোহিত ও রাহুল সংগ্রহ করেন ৬৯ রান। ২৭ বলে ১৯ রান করে আউট হন রাহুল। দ্বিতীয় উইকেটে ম্যাচজয়ী জুটি গড়ে তোলেন দলের দুই সেরা ব্যাটসম্যান রোহিত ও কোহলি। দুইজন স্কোরবোর্ডে যোগ করেন ১৩৭ রান।

দলীয় ২০৬ রানে আউট হন রোহিত। আউট হওয়ার আগে ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি তুলে নেন এ ওপেনার। তিনি থামেন ১১৯ রানে। রোহিতের ১২৮ বলের এ ইনিংসে রয়েছে ৮টি চার ও ৬টি ছক্কা। এরপর দলকে জয় থেকে ১৩ রান দূরে রেখে আউট হন কোহলি। তিনি করেন ৮৯ রান। চতুর্থ উইকেটে মনীষ পান্ডেকে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন শ্রেয়াস আইয়ার। এ ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৪৪ রানে। অজি বোলার জস হ্যাজেলউড, অ্যাস্টন আগার ও অ্যাডাম জাম্পা প্রত্যেকে একটি করে উইকেট শিকার করেন।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। সিরিজের প্রথম ম্যাচে জোড়া সেঞ্চুরি তুলে নেওয়া দুই অজি ওপেনার দ্বিতীয় ম্যাচের মতো এ ম্যাচেও ব্যর্থ হয়েছেন। মাত্র ৩ রান করে মোহাম্মদ সামির বলের আউট হন তিনি। ১৯ রান করে স্মিথের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটের শিকার হন ফিঞ্চ। ৪৬ রানে দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে অজি শিবির।

তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন স্মিথ ও লাবুশেইনি। এ জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় ১২৭ রান। আগের ম্যাচে অভিষেক হওয়া লাবুশেইনি এ দিন তুলে নেন হাফসেঞ্চুরি। ৬৪ বলে ৫৪ রান করে রবীন্দ্র জাদেজার বলে আউট হন তিনি। চতুর্থ উইকেটে চমক হিসেবে ব্যাটিংয়ে আসেন মিচেল স্টার্ক। তবে রানের খাতা খোলার আগেই আউট হন তিনি। একই ওভারে লাবুশেইনি ও স্টার্ককে আউট করে অজি শিবিরে জোড়া আঘাত হানেন জাদেজা।

অ্যালেক্স ক্যারেকে নিয়ে আবারও দলের হাল ধরেন স্মিথ। ৫৮ রানের জুটি গড়ে আউট হন ক্যারে। আউট হওয়ার আগে তিনি করেন ৩৫ রান। তবে স্মিথ তুলে নেন ক্যারিয়ারের নবম সেঞ্চুরি। ১৩২ বলে ১৩১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। ১৪ চার ও ১ ছয়ে ইনিংসটি সাজান স্মিথ। তার ব্যাটে ৫০ ওভারে অস্ট্রেলিয়া স্কোরবোর্ডে জমা করে ৯ উইকেটে ২৮৬ রান।

ভারতের সেরা বোলার মোহাম্মদ সামি। ৬৩ রানে ৪ উইকেট শিকার করেন তিনি। এছাড়া ৪৪ রানে ২ উইকেট শিকার করেন রবীন্দ্র জাদেজা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ