সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা ইরফান পাঠানের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২০, ১৭:১৮ | আপডেট : ০৪ জানুয়ারি ২০২০, ১৯:০১

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের ইরফান পাঠান। শনিবার (৪ জানুয়ারি) এই ঘোষণা দেন ভারতের হয়ে ২৯ টেস্ট, ১২০ ওয়ানডে এবং ২৪ টি-টোয়েন্টি খেলা ভারতীয় এই পেসার। 

২০০৩ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক হয় ইরফানের। বাঁহাতি এই পেসার ম্যাথু হেইডেনকে আউট করে অভিষেক উইকেট নেন। ১৯ বছর বয়সে অভিষেক হওয়া এই ক্রিকেটার ভারতের তিন ফরম্যাটেই দাপটের সঙ্গে খেলেছেন।
 
বোলিংয়ের পাশাপাশি ধীরে ধীরে অলরাউন্ডার হয়ে ওঠেন ইরফান। টেস্টে ২৯ ম্যাচে ৩২.২৬ গড়ে ১০০ উইকেট নিয়েছেন তিনি। এই ফরম্যাটে তাঁর রান ১ হাজার ১০৫, যেখানে একটি সেঞ্চুরি এবং ৬টি হাফ সেঞ্চুরি আছে তাঁর নামের পাশে।

২০০৪ সালে ওয়ানডে অভিষেক হয় ইরফান পাঠানের। ২০১২ সালে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন তিনি। ওয়ানডেতে ২৯.৭২ গড়ে ১৭৩ উইকেট নিয়েছেন ইরফান। ব্যাট হাতে ৫ হাফ সেঞ্চুরিতে করেছেন ১ হাজার ৫৫৪ রান।

২০০৬ সালে টি-টোয়েন্টি অভিষেক হওয়া ইরফান ২৪ ম্যাচে ২২.০৭ গড়ে ২৮ উইকেট নেন। এই ফরম্যাটে তাঁর রান ১৭৩, নেই কোনো হাফ সেঞ্চুরি।

ধীরে ধীরে বলের গতি এবং সুইং কমতে থাকলে ভারতীয় দলে নিয়মিত জায়গা পাওয়া কঠিন হয়ে পড়ে এই অলরাউন্ডারের। ২০০৮ সালে শেষ টেস্ট খেলেন ইরফান। এরপর চার বছর ভারত দলের হয়ে খেললেও টেস্ট খেলার সুযোগ পাননি তিনি। 

১২২টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৮৪ উইকেট, ১৯৩ লিস্ট ‘এ’ ম্যাচে ২৭২ উইকেট এবং টি-টোয়েন্টিতে ১৭৭ ম্যাচে ১৭৩ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করলেন ইরফান। ২০১৭ সালে শেষবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলেছেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ