বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে কঠিন গ্রুপে বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২০, ১৬:৩৪

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ দল। বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের জন্মশতবা‌র্ষিকী উপল‌ক্ষে ১৫ জানুয়া‌রি ঢাকায় শুরু হ‌বে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ-২০২০’।

আজ শ‌নিবার রাজধানীর এক‌টি পাঁচ তারকা হো‌টে‌লে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে টুর্না‌মে‌ন্টের ড্র অনু‌ষ্ঠিত হয়। ড্রয়ে বাংলাদেশ প‌ড়ে‌ছে ‘এ’ গ্রু‌পে, যেখা‌নে তা‌দের প্রতিপক্ষ শ‌ক্তিশালী ফি‌লি‌স্তিন ও শ্রীলঙ্কা। ‘‌বি’ গ্রু‌পে আছে বুরু‌ন্ডি, ম‌রিশাস ও শি‌সেলস।

গোল্ডকা‌পে অংশ নিতে যাওয়া ছয়‌ দ‌লের ম‌ধ্যে র‍্যাঙ্কিংয়ে সবার ওপ‌রে আছে ফি‌লি‌স্তিন। তারা র‌য়ে‌ছে ১০৬-এ। এরপর র‌য়ে‌ছে বুরু‌ন্ডি (১৫১) ও ম‌রিশাস (১৭২)। বাংলা‌দেশের অবস্থান ১৮৭তম। শি‌সেল‌স রয়েছে বরাবর ২০০তম স্থানে। শ্রীলঙ্কা র‌য়ে‌ছে সবার নি‌চে (২০৫)।

প্রতি গ্রুপের সেরা দুই দল সে‌মিফাইনা‌লে খেল‌বে। সেখান থেকে দু‌টি দল খেল‌বে ফাইনাল। ২৫ জানুয়ারি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল। ফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজকের ড্র অনুষ্ঠা‌নে প্রধান অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি, বাংলাদেশ ‍ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম ‍মুর্শেদী, এমপিসহ অন্যান্যরা।

ড্র অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘সূর্য যেমন দীপ্যমান, সূর্যের যেমন মৃত্যু নেই, তেমনি আমাদের জাতির পিতারও মৃত্যু নেই। যতদিন পৃথিবীর বুকে লাল সবুজের পতাকা থাকবে, যতদিন পৃথিবী থাকবে ততোদিন জাতির পিতা থাকবেন। আশা করছি তার নামের এই টুর্নামেন্ট এবারও যথাযথ ও সফলভাবে শেষ হবে।’

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০টি প্রোগ্রাম আমরা হাতে নিয়েছি। সেগুলো আস্তে আস্তে বাস্তবায়ন করব। বঙ্গবন্ধু গোল্ডকাপ সফল একটি টুর্নামেন্ট। এর আগে যতবার আয়োজিত হয়েছে সফলভাবে শেষ হয়েছে। এবারও তার ব্যতিক্রম হবে না। যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের পক্ষ থেকে প্রতিবারের ন্যায় এবারও সব ধরনের সহযোগিতা করে যাব।’

বাফুফে সভাপতি বলেন, ‘এবারই প্রথম বাজেটে ফুটবল অন্তর্ভূক্ত হয়েছে। ফুটবলের জন্য আলাদা বাজেট রাখা হয়েছে। আর সেটা সম্ভব হয়েছে আমাদের অত্যন্ত বিচক্ষণ অর্থমন্ত্রীর কারণে। তাকে আমি ধন্যবাদ দিতে চাই। শুধু বঙ্গবন্ধু গোল্ডকাপই নয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আরো একটি টুর্নামেন্ট আয়োজন করব। বঙ্গবন্ধুর প্রতি আমরা কৃতজ্ঞ। তার জন্যই আমরা একটি স্বাধীন ভূখণ্ড পেয়েছি। এখানে দাঁড়িয়ে স্বাধীনভাবে কথা বলতে পারছি।’

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ