আজকের শিরোনাম :

নাইটহুড উপাধি পেলেন বিশ্বকাপজয়ী লয়েড ও গ্রিনিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৯, ০১:০৯

এবার নাইটহুড উপাধি পেলেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী দুই কিংবদন্তি তারকা ক্লাইভ লয়েড ও গর্ডন গ্রিনিজ। ক্রিকেটে অসামান্য অবদানের জন্য ব্রিটেনের নতুন বছরের অনার লিস্টে জায়গা করে নিয়েছেন তারা। সে সুবাদে এবার দুজনের নামের আগে যুক্ত হতে যাচ্ছে ‘স্যার’ উপাধি।

এর আগে ব্রিটেনের সিবিই পদক পেয়ে ছিলেন সাবেক ক্যারিবীয় অধিনায়ক ক্লাইভ লয়েড। আধুনিক যুগের পাওয়ার ব্যাটসম্যান ও দাপুটে ফিল্ডারদের অগ্রদূত হলেন লয়েড। তার এক সেঞ্চুরি এখনো স্মরণী হয়ে আছে ক্রিকেট ইতিহাসে। ১৯৭৫ সালে লর্ডসে বিশ্বকাপের অভিষেক আসরের ফাইনালে তার সেই দুরন্ত সেঞ্চুরির সুবাদেই অস্ট্রেলিয়াকে হারিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ।

গায়ানার সাবেক এ ক্রিকেট মহাতারকার সুযোগ্য নেতৃত্বেই ১৯৭০ ও ১৯৮০ এর দশকে বিশ্বের টেস্ট ক্রিকেটে আধিপত্য বিস্তার করে ওয়েস্ট ইন্ডিজ।

৬৮ বছরের গ্রিনিজ খেলেন বার্বাডোজ ও হ্যাম্পশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে। ১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের অন্যতম প্রভাবশালী দলের উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে রাজ্যত্ব করে গেছেন সাবেক এ বার্বাডিয়ান ক্রিকেটার।

গ্রিনিজ ৪৪.৭ গড়ে ১০৮ টেস্ট খেলে সংগ্রহ করেন ৭৫৮৮ রান। ৪৫ গড়ে ১২৮ ওয়ানডেতে তার রান ৫১৩৪। বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন গ্রিনিজ। তার অধীনেই ১৯৯৭ সালে টাইগাররা জেতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। অভাবনীয় এ সাফল্যে তিনি পেয়ে যান বাংলাদেশের নাগরিকত্ব।

শুক্রবার (২ে৭ ডিসেম্বর) ঘোষিত অনার লিস্টে রয়েছেন ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা এনে দেওয়া তারকা ক্রিকেটাররাও।

অলরাউন্ডার বেন স্টোকস ওবিই, অধিনায়ক ইয়ন মরগান সিবিই, জস বাটলার ও জো রুট এমবিই এবং বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস ভূষিত হয়েছেন ওবিই পদকে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ