আজকের শিরোনাম :

হেটমায়ার-হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত জয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০১৯, ১১:৪৬

ভারতে টেস্টে হোয়াইটওয়াশ ও টি-টোয়েন্টিতে এক ম্যাচ জিতেও সিরিজ হারের পর ওয়ানডেতে দুর্দান্ত শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ। চেন্নাইয়ে ১৩ বল হাতে রেখে স্বাগতিকদের ৮ উইকেটে হারিয়ে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তারা।

রবিবার প্রথম ওয়ানডেতে ওপরের তিন ব্যাটসম্যানের কেউ বড় ইনিংস খেলতে পারেননি। মিডল অর্ডারে ভর করে ওয়েস্ট ইন্ডিজকে ২৮৮ রানের চ্যালেঞ্জিং টার্গেট দেয় ভারত। ৮ উইকেটে ২৮৭ রান করে স্বাগতিকরা। শিমরন হেটমায়ার ও শাই হোপ এই চ্যালেঞ্জ সহজ করে দিয়েছেন ব্যাট হাতে। ৪৭.৫ ওভারে ২ উইকেটে ২৯১ রান করে উইন্ডিজ।

রবিবার সন্ধ্যায় ভারতের ছুড়ে দেয়া ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো ছিলো না ক্যারিবীয়দের। ইনিংসের চতুর্থ ওভারে মাত্র ১১ রানের মাথায় সাজঘরে ফিরে যান ওপেনার সুনিল অ্যামব্রিস। ম্যাচের দ্বিতীয় ইনিংসটিতে এই একবারই উল্লাসের সুযোগ পায় ভারতীয় ফিল্ডাররা।

কেননা এর পর দ্বিতীয় উইকেট জুটিতে স্বাগতিকদের ম্যাচ থেকে ছিটকে দেন শাই হোপ ও শিমরন হেটমায়ার। দুজন মিলে যোগ করেন ২১৮ রান, যেখানে হেটমায়ারের একার অবদানই ১৩৯।

ভারতীয় বোলারদের উইকেটের চারপাশে উড়িয়ে-ঘুরিয়ে মেরে মাত্র ৮৫ বলে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পূরণ করেন হেটমায়ার। থামেননি তখনো। সেঞ্চুরির পর খেলেন আরও ২১ বল, নিজের ইনিংসটাকে নিয়ে যান ১৩৯ রানে। ইনিংসের ৩৯তম ওভারে হেটমায়ার আউট হন। তার আগেই খেলেন ১১ চার ও ৭ চারের মারে ১০৬ বলে ১৩৯ রানের ঝকঝকে ইনিংস।

হেটমায়ারের বিদায়ের সময় হোপ অপরাজিত মাত্র ৭১ রানে। যা বুঝিয়ে দেয় হেটমায়ারের একক আধিপত্যের কথা। এর পর হোপ নিজেও তুলে নেন ব্যক্তিগত সেঞ্চুরি। তবে হেটমায়ারের ঠিক বিপরীতভাবে, তার সেঞ্চুরি পূরণ হয় ১৪৯ বলে। শেষপর্যন্ত অপরাজিত থেকে ১৫১ বলে ১০২ রান করেন তিনি। চার নম্বরে নামা নিকলাস পুরান করেন ২৩ বলে ২৯ রান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রান করতে পারে ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করেন রিশাভ পান্ত। এ ছাড়া শ্রেয়াস আইয়ার ৭০, কেদার যাদব ৪০ ও রোহিত শর্মা করেন ৩৬ রান। অধিনায়ক বিরাট কোহলি আউট হন ৪ রান করে।

ক্যারিবীয়দের পক্ষে ২টি করে উইকেট নেন শেলডন কটরেল, আলঝারি জোসেফ ও কেমো পল।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ