মেসির হাতেই ব্যালন ডি’অর!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯, ২০:৩০

কে জিতবে ব্যালন ডি’অর? এই প্রশ্ন এখন ফুটবলপ্রেমীদের মুখে-মুখে। উত্তর জানা নেই কারও। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটবে আজ। প্যারিসে ঘোষণা করা হবে ব্যালন ডি’অর জয়ীর নাম। বাংলাদেশ সময় ১০টা থেকে শুরু হবে এই অনুষ্ঠান।

ফ্রান্স ফুটবল সাময়িকীর এ পুরস্কারের জন্য ৩০ জনের তালিকা তৈরি করা হয়। এই তালিকায় ফেবারিট এবার লিওনেল মেসি ও ভার্জিল ভ্যান ডাইক। লিওনেল মেসি এবার ফিফার সেরা ‘দ্য বেস্ট’ এ্যাওয়ার্ড জিতেছেন। অন্যদিকে ভার্জিল ভ্যান ডাইক পরেছেন ইউরোপ সেরার মুকুট। যে কারণেই এবার আলোচনার তুঙ্গে এই দুই তারকা। মেসি-ভার্জিলের সঙ্গে আলোচনায় রয়েছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডোও।

তবে আনুষ্ঠানিক ঘোষণার বেশ কিছুদিন আগে থেকেই জোর গুঞ্জন বিশ্ব ফুটবলের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ব্যালন ডি’অর এবার মেসির হাতেই উঠছে। সেই গুঞ্জনের আগুনে ঘি ঢেলেছে সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি তালিকাও। ২০১৯ ব্যালন ডি’অরের এ তালিকায় সর্বোচ্চ ভোট পেয়েছেন মেসিই। তালিকায় দেখা যায়, আর্জেন্টাইন অধিনায়ক মেসি পেয়েছেন ৪৪৬ পয়েন্ট। আর ৩৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তার প্রতিদ্বন্দ্বী ভ্যান ডাইক। সেরা তিনে তাদের পরেই আছেন লিভারপুলের আরেক তারকা মোহাম্মদ সালাহ। তিনি পেয়েছেন ১৭৯ পয়েন্ট। আর ১৩৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছেন জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এ তালিকাটি অফিসিয়াল কি না সে ব্যাপারে অবশ্য নিশ্চিত হওয়া যায়নি। যদিওবা এর আগে স্প্যানিশ গণমাধ্যম মুন্ডো দিপার্তিভোসহ বেশ কিছু গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছিল মেসিই যে ব্যালন ডি’অর পাচ্ছেন তা জানানো হয়েছে আর্জেন্টাইন তারকাকে। এমনকি তার প্রতিদ্বন্দ্বীদেরও। সে কারণে অনুষ্ঠানে অনুপস্থিত থাকতে পারেন রোনাল্ডো। এমনকি স্পেনে এসে মেসির ফটোশূট করেও গেছেন ফ্রান্স ম্যাগাজিনের একটি প্রতিনিধিদল।

রবিবার স্প্যানিশ লা লিগায় এ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হয় বার্সিলোনা। এই ম্যাচের আগে ব্যালন ডি’অর নিয়ে ওঠা প্রশ্নের জবাবে বার্সিলোনার কোচ আর্নেস্টো ভালভার্ডে অবশ্য ভোট দিচ্ছেন মেসির বক্সেই। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি এসব পুরস্কার বিতরণী অনুষ্ঠান দেখি না। কারণ এগুলো দীর্ঘ সময় নিয়ে হয়ে থাকে। আপনি যাকে ভোট দিয়েছেন আমিও তাকে ভোট দিয়েছি। সেরাকেই ভোট দিতে হলে আসুন মেসিকে দিই, তাহলেই তো সমস্যার সমাধান।’ বার্সিলোনার কোচ যেমন মেসিকে তেমনি লিভারপুলের কোচ এগিয়ে রাখছেন তার শিষ্য ভার্জিল ভ্যান ডাইককে। এ প্রসঙ্গে ইউরোপ সেরার মুকুট পরা কোচ জার্গেন ক্লপ বলেন, ‘এ প্রজন্মের সেরা খেলোয়াড়ের হাতে ব্যালন ডি’অর তুলে দিতে চাইলে সেটি সবসময় মেসিকেই দেয়া উচিত। কিন্তু গত মৌসুমের সেরা খেলোয়াড়কে দিতে চাইলে সেটি ভার্জিল ফন ডাইক। জানি না কি ঘটবে তবে আমার কাছে বিষয়টি এ রকমই।’
 
গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচ খেলে মেসি গোল করেন ৫০টি। কেবল লীগে ৩৬ গোল করায় জেতেন লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। চ্যাম্পিয়ন্স লীগেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। ভ্যান ডাইকও চোখ ধাঁধানো পারফর্ম করে ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। সর্বশেষ ২০১৫ সালে ব্যালন ডি’অর জিতেছেন মেসি। এর পরপর দুই মৌসুমে এই পুরস্কার জিতেছেন রোনাল্ডো। আর গেল মৌসুমে মেসি-রোনাল্ডোকে টপকে ব্যালন ডি’অর জিতেছেন লুকা মডরিচ। এবার ব্যালন ডি’অর জিতলে মেসির হবে ষষ্ঠ ব্যালন ডি’অর। এর আগে মেসি এই পুরস্কার জিতেছেন ২০০৯, ১০, ১১, ১২ ও ২০১৫ সালে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ