এ বছর কেমন কাটল ব্রাজিল-আর্জেন্টিনার?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৯, ০০:২৬

বছর শেষ হতে দেড় মাস বাকি। তবে এ দেড় মাস ব্রাজিল ও আর্জেন্টিনা আর কোনো ম্যাচ নেই। তাই চলতি বছরে এ দুই দলের অর্জনে হিসাব এখনই করা ফেলা যায়। এ বছরে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার চেয়ে ব্রাজিলের অর্জনের পাল্লাটাই ভারী। কোপা আমেরিকা ২০১৯ জিতে বছরটাকে নিজেদের করে নিয়েছে তিতের দল।

আসুন জেনে নিই চলতি বছর কেমন কেটেছে এ দুই দলের।

চলটি বছরে ব্রাজিল ম্যাচ খেলেছে ১৬টি। এর মধ্যে জয় পেয়েছে ৯টিতে। বাকি ৫টি ম্যাচে ড্র করেছে ও হেরেছে ২টি ম্যাচ। ১৬ ম্যাচে ব্রাজিল গোল করেছে ৩৩টি, বিপরীতে হজম করেছে মাত্র ৮টি। এ বছর ব্রাজিল হন্ডুরাসের বিপক্ষে ৭-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে, যা চলতি বছরে তাদের সবচেয়ে বড় জয়। অন্যদিকে ব্রাজিল পেরু ও আর্জেন্টিনার বিপক্ষে যে দুটি ম্যাচ হেরেছে তার দুটিতেই ১-০ গোলের সর্বনিন্ম ব্যবধানে হেরেছে। এছাড়া সাফল্যের খাতায় কোপা আমেরিকার শিরোপা তো রয়েছেই তাদের। ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের বর্তমান অবস্থান ৩ নম্বর।

অন্যদিকে, আরেক লাতিন পরাশক্তি আর্জেন্টিনা এ বছর ম্যাচ খেলেছে ১৫টি। এর মধ্যে জয় পেয়েছে ৮ ম্যাচে, ড্র করেছে ৪ ম্যাচে ও হেরেছে ৩ ম্যাচ। মেসির দল ২৯টি গোল করার বিপরীতে হজম করেছে ১৫টি। এ বছরে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয়টি এসেছে ইকুয়েডরের বিপক্ষে। তারা ইকুয়েডরকে ৬-১ গোলের ব্যবধানে হারিয়েছে। কোপা আমেরিকায় তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে আর্জেন্টিনাকে। ফিফা র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা নবম।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ