বেলারুশকে হারিয়ে ইউরোর মূল পর্বে জার্মানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৯, ১১:১৭

নেদারল্যান্ডসের কাছে হেরে যাওয়ার পর খানিক শঙ্কায় পড়ে গিয়েছিল জার্মানির ইউরো ২০২০-এর মূল পর্বের টিকিট, বেড়ে গিয়েছিল অপেক্ষা। যে কারণে গ্রুপের ৭ম ম্যাচে এসে তারা নিশ্চিত করতে পারল ইউরোর মূল পর্বের টিকিট।

শনিবার রাতে বেলারুশকে ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়ে ‘সি’ গ্রুপের প্রথম দল হিসেবে ইউরোর মূল পর্বের টিকিট নিশ্চিত করেছে জার্মানি। জোড়া গোল করেছেন টনি ক্রুস। অন্য দুই গোল এসেছে মাথিয়াস গিন্টার ও লিওন গোরেৎজার পা থেকে।

৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে জার্মানি। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডস।

প্রথমার্ধের শেষ দিকে মাথিয়াস গিনটারের গোলে এগিয়ে যাওয়া জার্মানি ৪৯তম মিনিটে লিওনের গোলে ব্যবধান দ্বিগুণ করে নেয়। ৬ মিনিট পর টনি ক্রুস ব্যবধান আরও বাড়ান।

৭৫তম মিনিটে ইগর পেনাল্টি থেকে লক্ষ্যভেদে ব্যর্থ হলে বেলারুশের ম্যাচে ফেরা আরও কঠিন হয়ে যায়। উল্টো ৮৩তম মিনিটে ক্রুসের গোলে জার্মানির জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়।

‘ই’ গ্রুপের ম্যাচে স্লোভাকিয়াকে ৩-১ গোলে হারিয়ে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে মূল পর্বে  উঠেছে ক্রোয়েশিয়া। আজারবাইজানকে ২-০ গোলে হারিয়ে ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আশা বাচিঁয়ে রেখেছে ওয়েলস। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা হাঙ্গেরিরও সুযোগ আছে মূল পর্বে যাওয়ার।

‘জি’ গ্রুপ থেকে আগেই মূল পর্ব নিশ্চিত করা পোল্যান্ড শনিবার ইসরাইলের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে। গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে মূল পর্বে উঠেছে নর্থ মেসিডোনিয়াকে নিজেদের মাঠে ২-১ গোলে হারানো অস্ট্রিয়া। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে অস্ট্রিয়া গ্রুপে দ্বিতীয় স্থানে আছে।

‘আই’ গ্রুপ থেকে আগেই মূল পর্ব নিশ্চিত করা রাশিয়া ও বেলজিয়ামের লড়াইয়ে ৪-১ গোলে জিতেছে বেলজিয়াম। ৯ ম্যাচে নয় জয়ে ২৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা বেলজিয়াম, ২১ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে রাশিয়া।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ