আজকের শিরোনাম :

রাতে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ, ফিরছেন মেসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৯, ২১:২৩

হোক না প্রীতি ম্যাচ তাতে কি, ম্যাচটা তো ব্রাজিল-আর্জেন্টিনার। যে কারণে উন্মাদনা বা আকর্ষণের কমতি নেই। হ্যাঁ, আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দল। এশিয়ার দেশ সৌদি আরবের রিয়াদের কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১১টায়। এই ম্যাচটিকে বলা হয়ে থাকে সুপার ক্লাসিকো। ম্যাচটি ঘিরে সৌদি আরব প্রবাসী বাংলাদেশীদের মধ্যে চলছে উন্মাদনা।

তবে এই ম্যাচে ফুটবলপ্রেমীরা বঞ্চিত হচ্ছেন লিওনেল মেসি ও নেইমারের দ্বৈরথ দেখা থেকে। কেননা ম্যাচটিতে মেসি খেললেও খেলবেন না নেইমার। আর্জেন্টাইন অধিনায়ক মেসি নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচের মধ্য দিয়েই আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন। কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয়ার পর প্রথমবারের মতো জাতীয় দলের জার্সিতে খেলবেন বার্সিলোনা তারকা। ওই আসরে রেফারিং নিয়ে বাজে মন্তব্য করায় নিষিদ্ধ হয়েছিলেন মেসি। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ দিয়েই ফিরতে যাচ্ছেন বর্তমান ফিফা সেরা তারকা।

কিন্তু ইনজুরি আক্রান্ত হওয়ায় ম্যাচটিতে খেলতে পারছেন না ব্রাজিলিয়ান তারকা নেইমার। মজার বিষয় হচ্ছে, গত বছর সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত ম্যাচটিতে ঠিক উল্টো ঘটনা ঘটেছিল। সেবার নেইমার খেললেও খেলা হয়নি মেসির। দু’দলের সর্বশেষ মুখোমুখির দু’টিতেই জিতেছে সেলেসাওরা। গত বছরের ১৬ অক্টোবর জেদ্দায় অনুষ্ঠিত ম্যাচটিতে ১-০ গোলে জিতেছিল রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এরপর চলতি বছরের জুলাইয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের জয় ২-০ গোলে। আর্জেন্টিনা সর্বশেষ ম্যাচ জিতেছে ২০১৭ সালে। ওই বছরের ৯ জুন অস্ট্রেলিয়ার বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হওয়া ম্যাচে ১-০ গোলে জিতেছিল দিয়েগো ম্যারাডোনার দেশ।

কাক্সিক্ষত মহারণের আগে মুখোমুখি লড়াইয়ে অনেকটাই এগিয়ে আছে ব্রাজিল। এখন পর্যন্ত দু’দলের ১০৬ দ্বৈরথে ব্রাজিল জিতেছে ৪২ ম্যাচ। আর আর্জেন্টিনার জয় ৩৮ টিতে। বাকি ২৬ ম্যাচ ড্র হয়। এবার দু’দলের ১০৭তম ক্লাসিকো নিয়ে উন্মুখ হয়ে আছে সবাই। ম্যাচটি সামনে রেখে আর্জেন্টাইন অধিনায়ক মেসিকে নিয়েই বেশি আলোচনা হচ্ছে। তবে নেইমারের অনুপস্থিতিতে ম্যাচটির আকর্ষণ অনেকটাই ম্লান হয়েছে। অবশ্য তাতে উৎসবের কমতি নেই সেখানে বসবাসরত বাংলাদেশীদের মধ্যে। ম্যাচটি দেখতে মুখিয়ে আছেন তারা। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে অনেক বাংলাদেশী ম্যাচটি নিয়ে তাদের আবেগ আর উচ্ছ্বাসের কথা জানিয়েছেন।

 
এই ম্যাচের মধ্য দিয়ে এক বছরে দুইবার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ উপভোগ করতে পারছেন দর্শকরা। কেননা ইতোমধ্যে কোপা আমেরিকায় একে অপরের বিরুদ্ধে খেলেছে আর্জেন্টিনা ও ব্রাজিল। জুলাইয়ে ঘরের মাঠে কোপা আমেরিকার সেমিফাইনালের ওই ম্যাচে বাজেভাবে হেরেছিল মেসির দল। বিতর্কিত ম্যাচটিতে আর্জেন্টাইন অধিনায়ক অভিযোগ করে বলেছিলেন, স্বাগতিক হিসেবে ব্রাজিল বাড়তি সুবিধা আদায় করে ফাইনালে উঠেছে। এরপর ফাইনালে সেলেসাওরা পেরুকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জয় করে। এই ম্যাচটির পর ১৯ নবেম্বর আবুধাবিতে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে সাম্বা ছন্দের দেশ।

ম্যাচটিতে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামার ইঙ্গিত দিয়েছে আর্জেন্টিনা। দলটির কোচ লিওনেল স্কালোনি প্রধান সেনাপতি মেসিসহ আক্রমণভাগে পাওলো দিবালা ও সার্জিও এ্যাগুয়েরোকে খেলাতে পারেন শুরু থেকেই। ম্যাচটিতে মাঠে নামার আগে প্রতিপক্ষের সেরা তারকা মেসিকে নিয়ে ভয়ের কিছু দেখছেন না বলে জানিয়েছেন ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা। তারকা এই ডিফেন্ডার বলেন, আমরা উদ্বিগ্ন নই, বরং মেসির মুখোমুখি হওয়ার সুযোগ পেয়ে গর্বিত। আর্জেন্টিনার দলে তারকা খেলোয়াড় আছে। আমাদের দলে আমাদের তারকা খেলোয়াড় (নেইমারের ইনজুরি) নেই। এরপরও ব্রাজিল ব্রাজিলই। কোপা আমেরিকা জয়ের মাধ্যমে আমরা তা দেখিয়েছি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ