১০০ ধাপ ওপরে থাকা ওমানকে আজ থামাতে পারবে বাংলাদেশ?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ০৯:২৪ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১০:১৪

বিশ্বকাপ ও এশিয়ান বাছাইপর্বে আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। মধ্যপ্রাচ্যের দেশটির রাজধানী মাসকাটের সুলতান কাবুস স্পোর্ট কমপ্লেক্সে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। সরাসরি দেখা যাবে- বাংলা টিভিতে।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ঠিক ১০০ ধাপ এগিয়ে আছে ওমান। তাদের র‍্যাঙ্কিং ৮৪। সেখানে বাংলাদেশ ১৮৪তে। বিশ্বকাপ এবং এশিয়া কাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের 'ই' গ্রুপে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের পরই আছে কোচ এরউইন কোমেনের ওমান। খেলা নিজেদের মাঠে, স্বাভাবিকভাবেই ফেভারিট তারাই।

 ২০২২ এর বাছাই পর্বে ‘ই’ গ্রুপে নিজেদের সর্বশেষ ম্যাচে ভারতের বিপক্ষে অধিনায়ক জামাল ভুঁইয়ার করা দুর্দান্ত ক্ৰস থেকে গোল করেই দলকে এগিয়ে নেন সাদ উদ্দিন। যদিও খেলা শেষ হওয়ার একেবারে শেষ মুহূর্তে গোল হজম করে জয়বঞ্চিত হয় লাল-সবুজের প্রতিনিধিরা।

‘ই’ গ্রুপে পাঁচ দলের মধ্যেও সবার নীচে লাল সবুজরা। সবশেষ দুই ম্যাচেই জয় পাওয়ার কথা ছিল বাংলাদেশের; কিন্তু অল্পের জন্য হাতছাড়া ভারত ও কাতারের ম্যাচে। ভারতের মাটিতে ১-১ গোলে ড্র। আর ঢাকায় কাতারের বিপক্ষে সাতটি গোল মিস করে শেষ পর্যন্ত ০-২ গোলে হার জামাল ভূঁইয়াদের।

তবে আর যাই হোক- ওমানের বিপক্ষে জিততে চায় বাংলাদেশ- শক্তিশালী প্রতিপক্ষ ওমানের সামনেও নিজেদের পিছিয়ে রাখতে নারাজ অধিনায়ক জামাল। বুধবার (১৩ নভেম্বর) অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের তিনি জানান, 'ভালো একটি ম্যাচ উপহার দেওয়ার আশায় আছি আমরা। ইনশাআল্লাহ জয় নিয়েই ফিরব এবার। ভারতের বিপক্ষে জিততে ওমানের অনেক কষ্ট হয়েছে, আমরাও আমাদের সেরাটা দিতে পারলে সহজেই ছাড় পাবে না ওমান।'

ওমান সম্ভাব্য একাদশ : ফাইয়াজ রুশেদি, মোহাম্মদ মাসলামি, আল বুসাইদি, আমরান সাইদ, বাদুল আজিজ, আহমেদ মুবারাক, মুবারাক কানো, হারিব সাদি, মোহাম্মাদ ঘারফি, আল মান্ধার, মোহাম্মদ সালেহ, আব্দুল আজিজ মুকাবালি।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ : আশরাফুল ইসলাম রানা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া, জামাল ভূঁইয়া, সোহেল রানা, সাদ উদ্দিন, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, নাবিব নেওয়াজ জীবন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ