আজকের শিরোনাম :

টেম্পারিং করে চার ম্যাচ নিষিদ্ধ পুরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ০১:৩৪

গত সোমবার (১১ নভেম্বর) আফগানদের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে তার বিরুদ্ধে এমন অভিযোগ আনেন অনফিল্ড আম্পায়ার শিনওয়ারি, আহমেদ দুরানি, থার্ড আম্পায়ার আহমেদ পাকতিন এবং চতুর্থ আম্পায়ার সফি। এরপর যাচাই-বাছাই করে অভিযোগের প্রমাণ মেলায় চার ম্যাচের জন্য নিষিদ্ধ করে আইসিসি। সেজন্য আফগানিস্তানের বিপক্ষে পরের তিনটি টি২০ ছাড়াও ভারতের বিপক্ষে প্রথম ম্যাচটি মিস করবেন পুরান।

আইসিসির ২.১৪ আর্টিকেল অনুযায়ী, কোনো খেলোয়াড় যদি ইচ্ছে করে বলের অবস্থার পরিবর্তন ঘটান, তাহলে লেভেল থ্রি অনুযায়ী তাকে শাস্তি ভোগ করতে হবে। পুরান সে ঘরেই পড়েছেন। অবশ্য আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ত্রিক্রস ব্রডের কাছে দায় স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

ভালোই ফর্মে ছিলেন পুরান। চলমান আফগান সিরিজে ব্যাট হাতে নিয়মিত আলো ছড়ান তিনি। এরই মধ্যে ওয়ানডে সিরিজও নিজেদের করে নেয় ওয়েস্ট ইন্ডিজ। সামনে টি২০। চার-ছক্কার ত্রিক্রকেটে পুরানের প্রয়োজনটা বেশিই ছিল ক্যারিবীয়দের। তার আগেই এলো নিষেধাজ্ঞা। এই ভুল থেকে শোধরাতে চান পুরান। ভবিষ্যতে যেন এমন কিছু না হয় সে ব্যাপারে সতর্ক থাকবেন, ‘আমি দুঃখিত। আমার সমর্থক, সতীর্থ আর আফগানিস্তানের কাছে ক্ষমা চাচ্ছি। আসলে যা হয়েছে এটা বিচ্ছিন্ন ঘটনা। আমার মোটেও এ কাজটা করা ঠিক হয়নি। আমি আইসিসির দেওয়া শাস্তি মাথা পেতে নিলাম। এ জন্য আমি অনুতপ্ত আশা করি, নিষেধাজ্ঞা কাটিয়ে আরও ভালোভাবে ফিরতে পারব।’

ক্রিকেটে টেম্পারিং নতুন কিছু নয়। অনেক তারকা ক্রিকেটারই এই টেম্পারিং বিতর্কে জড়িয়ে শাস্তি ভোগ করেছেন, যার মধ্যে অতি সম্প্রতি সবচেয়ে আলোচিত ছিল স্মিথ, ডেভিড ওয়ার্নার আর ক্যামেরন বেনক্রফটের টেম্পারিংকান্ড।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ