রাজকোটে নজর কেড়েছে বাংলাদেশের সমর্থক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৯, ০০:৪৯

প্রথম ম্যাচ জেতার পর সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ভারত ও বাংলাদেশের এ ম্যাচ দেখতে রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে এসেছিলেন এক বৃদ্ধ বাংলাদেশি সমর্থক। তিনি আলাদাভাবে নজর কাড়েন সবার।

ভারত ক্রিকেটের পরাশক্তি হিসেবে ইতোমধ্যেই নিজেদের প্রতিষ্ঠিত করেছে। দুইবার ওয়ানডে বিশ্বকাপ জেতার পাশাপাশি একবার টি-টুয়েন্টি বিশ্বকাপও জিতেছে দলটি। অন্যদিকে একটা সময়ে শুধু হার থেকে শিক্ষা নেওয়া বাংলাদেশ এখন যেকোনো দলের জন্যই কঠিন প্রতিপক্ষ। ভারতের চেয়ে শক্তি ও সামর্থ্যে বাংলাদেশ অনেকটা পিছিয়ে থাকলেও এ দুই দল মাঠে নামলে শুরু হয় অন্যরকম যুদ্ধ। সে যুদ্ধে মেতে ওঠে দুই দলের ভক্ত-সমর্থকরা।

এশিয়াতে ক্রিকেটের উন্মাদনা অন্যান্য মহাদেশের তুলনায় অনেকটাই বেশি। একটা সময় ভারত ও পাকিস্তান মাঠে নামলেও শুরু হতো যুদ্ধ। দুই দলের ক্রিকেটার থেকে শুরু করে সমর্থকরা মেতে উঠত সে যুদ্ধে। তবে তখন ক্রিকেটে বাংলাদেশ ছিল নবাগত একটি দল, যারা হারতে হারতে ক্রিকেটটা শিখছিল। তবে বাংলাদেশ এখন কৈশোর পেড়িয়ে যৌবনে পা দিয়েছে, আর সঙ্গে সঙ্গে ভারত ও পাকিস্তানের সেই দ্বৈরথে ভাগ বসিয়েছে। এখন ভারত-বাংলাদেশ কিংবা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ নিয়েও উন্মাদনা কোনো অংশে কম হয় না।

বাংলাদেশের ম্যাচ মানে এখন গ্যালারি ভর্তি সমর্থক। গ্যালারিজুড়ে দেখা মেলে লাল সবুজ রং আর রয়েল বেঙ্গল টাইগার। মাঠ প্রতিপক্ষের হয়ে গ্যালারিতে লাল সবুজের রংটা কম হলেও তা দেখা মেলে। ভারতের বিপক্ষে চলমান টি-টুয়েন্টি সিরিজেও তার ব্যতিক্রম হয়নি। দিল্লির ফিরোজ শাহ কোটলা কিংবা রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়াম, নীল সমুদ্রের মাঝেও জায়গা করে নিয়েছে লাল সবুজ।

তবে রাজকোটে আলাদাভাবে নজর কেড়েছেন মুশফিকদের এক ভক্ত। বয়সের ভারে নুয়ে পড়া এ বৃদ্ধ সমর্থক স্টেডিয়ামে এসেছিলেন মাহমুদউল্লাহদের সমর্থন দিতে। বার্তা সংস্থা এএফপির ক্যামেরায় ধরা পড়েন এ বৃদ্ধ। মাথায় লাল-সবুজের পতাকা নিয়ে স্টেডিয়ামে হাজির হন তিনি। এছাড়া পতাকার মাঝে ছিল শিকারি বাঘের ছবিও। যদিও নাম পরিচয় জানা যায়নি তার। ক্যামেরায় বন্দি হওয়া তার হাস্যোজ্জ্বল ছবি নজর কেড়েছে সবার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ