শাস্তি কমানোর আবেদন করবেন সাকিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৯, ০৯:০০

২ বছর আগে আন্তর্জাতিক একটি ম্যাচে সাকিব আল হাসান অনৈতিক প্রস্তাব পেয়েছেন বলে জানা গেছে (এছাড়া আইপিএল ও বিপিএলের দুটি ম্যাচেও তদন্ত চলছে)।  তবে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন বিভাগকে অবগত করেননি সাকিব। ফলে ১৮ মাসের নিষেধাজ্ঞায় পড়তে পারেন দেশসেরা এই ক্রিকেটার।

বিশ্বসেরা এই অলরাউন্ডার সঙ্গে সঙ্গেই ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। নিয়ম অনুযায়ী সাকিব বিষয়টি আকসুকে জানানোর কথা। কিন্তু সাকিব তথ্যটি জানাননি। আন্তর্জাতিকভাবে সংঘবদ্ধ জুয়াড়িচক্রের কল রেকর্ড ট্র্যাক করে এই গোপন তথ্য উদ্ধার করে আকসু। সাকিবকে যেই জুয়াড়ি কল করেছিলেন, তিনি আকসুর কালো তালিকাভুক্ত বলে জানা গেছে। বিষয়টি পুরোপুরি নিশ্চিত হয়েই আকসুর প্রতিনিধি সম্প্রতি সাকিবের সঙ্গে কথা বলেছেন বলে দেশের শীর্ষস্থানীয় এক দৈনিক খবর প্রকাশ করেছে।

এতে সাকিব নিশ্চিত হয়ে যান, সাজা তাকে পেতেই হচ্ছে। আইসিসির ধারা ২.২.৪ থেকে ২.২.৬- এ অংশে অভিযুক্ত হয়েছেন সাকিব। যার শাস্তি সর্বনিম্ন ছয় মাস থেকে সর্বোচ্চ পাঁচ বছর নিষিদ্ধ হওয়া। তবে যেহেতু আকসুর সঙ্গে তিনি সহায়তা করেছেন এবং অতীতে তার বিরুদ্ধে এমন অভিযোগের রেকর্ড নেই, তাই আবেদন করলে সেটি কমে ছয় মাস করতে পারে আইসিসি।

তবে এ জন্য বিসিবি নয়, সাকিবকেই শাস্তি কমানোর আবেদন করতে হবে। সাকিবের ঘনিষ্ঠ এক সূত্রের দাবি, সাকিব এই আবেদন করার জন্য মানসিক এবং আইনি প্রস্তুতিও নিয়ে রেখেছেন।

এমন এক সময় এই সংবাদ এলো, যখন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে তুমুল টানাপোড়ন চলছে সাকিবের। তবে পুরো প্রক্রিয়াটি আইনি কাঠামোর মধ্যেই সামলাতে চায় বিসিবি। সাম্প্রতিক টানাপোড়েনের পরও সাকিবের প্রতি কোনো প্রতিশোধমূলক আচরণ না করে তার পাশেই থাকবেন পাপন, বিসিবি সূত্র তাই জানাচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ