আজকের শিরোনাম :

নাইজেরিয়াকে হারালেই শেষ ১৬ নিশ্চিত আর্জেন্টিনার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০১৮, ১৩:২২

ঢাকা, ২৩ জুন, এবিনিউজ : ক্রোয়েশিয়ার কাছে হারের পর মেসিদের বিশ্বকাপ বিদায় প্রায় একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল। সব হিসেব ওলট পালট করে দিল নাইজেরিয়া। এখন আর্জেন্টিনার নক-আউটে যাওয়ার আশা জিইয়ে রাখল নাইজেরিয়া। ক্রোয়েশিয়ার কাছে বিশ্রী হারের পর আর্জেন্টিনার শেষ ১৬-র রাস্তা কঠিন হয়ে গিয়েছিল। প্রথম ম্যাচে আইল্যান্ডের সঙ্গে ড্র, পরের ম্যাচে গুনে গুনে তিন গোল হজম। সব মিলে গ্রুপে বেশ ব্যাকফুটেই ছিলেন মেসিরা। কিন্তু আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে আর্জেন্টিনাকে লাইফলাইন দিয়ে গেল আফ্রিকার সুপার ঈগলসরা।

ক্রোয়েশিয়ার কাছে গ্রুপের প্রথম ম্যাচ হেরেছিল নাইজেরিয়া। অন্যদিকে প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে আটকে দিয়ে চমক দিয়েছিল নবাগত আইসল্যান্ড।

এই মুহূর্তে তিন পয়েন্ট নিয়ে দু’নম্বরে উঠে এল নাইজেরিয়া। ক্রোয়েশিয়া ৬ পয়েন্ট নিয়ে আগেই শেষ ১৬-য় পৌঁছে গেছে। আর্জেন্টিনার হাতে রয়েছে ১ পয়েন্ট আর বাকি একটি ম্যাচ। অবশ্যই মাস্ট উইন ম্যাচ। গ্রুপের শেষ ম্যাচে এই নাইজেরিয়াকেই হারাতে হবে মেসিদের। তাহলে ৪ পয়েন্ট নিয়ে দু’নম্বরে উঠে আসতে পারবেন মেসিরা। সেই সঙ্গে খুলে যাবে শেষ ১৬-র রাস্তা। আইসল্যান্ড প্রথম ম্যাচ জিতে থাকলে এটা কিন্তু এত সহজ হত না। মাস্ট উইন ম্যাচ তো হতই, সঙ্গে দু’দলই দাঁড়িয়ে থাকত ৪ পয়েন্টে। তারপর দেখা হত গোল পার্থক্য।

এমনিতেই আর্জেন্টিনা গত ম্যাচে তিন গোল হজম করে বসে আছে। অনেক বেশি কঠিন হত শেষ ১৬। গ্রুপ ‘ডি’র ম্যাচে এখন মেসিদের শুধু জিতলেই হয়ে যাবে। সেই রাস্তাটা করে দিল নাইজেরিয়া। কিন্তু প্রথম দুটো ম্যাচে যে আর্জেন্টিনাকে দেখা গেছে এবং আইসল্যান্ডের বিপক্ষে যে নাইজেরিয়াকে দেখা গেল তা থেকেও একটা জায়গায় আসা যায়, সহজ হবে না আর্জেন্টিনার শেষ ১৬। মুসার হাতে একটু হলেও ভাগ্য ফিরল আর্জেন্টিনার। মুসা ম্যাজিকেই মেসিদের লাইফলাইন রাশিয়া বিশ্বকাপে। মুসাই নাইজেরিয়ার প্রথম ফুটবলার যিনি বিশ্বকাপে দুটো গোল করলেন। যারা অক্সিজেন দিল আগুয়েরোদের এবার তাদেরই হারাতে হবে শেষ ম্যাচে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ