আজকের শিরোনাম :

রাতে সুইডেন মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০১৮, ১১:৩২

ঢাকা, ২৩ জুন, এবিনিউজ : জার্মানি ও সুইডেনের ফুটবল দ্বৈরথ বেশ পুরনো। সেই ১৯১১ সাল থেকে এ নিয়ে ৩৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। তার মধ্যে জার্মানি জিতেছে ১৫ বার। সুইডেনের জয় ১৩টিতে। ৮টি ম্যাচ ড্র হয়েছিল। সাম্প্রতিক ইতিহাস অবশ্য জার্মানির পক্ষে। এই শতাব্দীতে একবারও জার্মানদের হারাতে পারেনি সুইডিশরা। ৩ ম্যাচে জয় ও ২টি ড্র নিয়ে এগিয়ে জার্মানরাই। এবারের বিশ্বকাপে দুই দলের শুরুটা হয়েছে ভিন্ন ভাবে। ‘এফ’ গ্রুপের ম্যাচে সুইডেন শুরু করেছে জয় দিয়ে। আর জার্মানরা হার দিয়ে শুরু করেছে ‘পেন্টা’ মিশন। সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে দুই দল।

রাশিয়ার বিশ্বকাপে হট ফেভারিট তকমা নিয়েই গিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। টমাস মুলার, মেসুত ওজিল, জেরোমে বোয়াটেং ও ম্যানুয়েল ন্যয়ারের সমন্বয়ে গঠিত দলটি দারুণ ব্যালেন্সড। কিন্তু শুরুতেই হোঁচট খায় তারা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে বসে ১-০ গোলে। ১৯৮২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের স্বাদ পেতে হল চার বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

নক আউট পর্বে যেতে হলে সুইডেনকে হারানোর পাশাপাশি পরের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষেও জয় চাই। তা হলেই ‘যদি-কিন্তু’ সমীকরণ ছাড়া শেষ ষোল নিশ্চিত করতে পারবে জোয়াকিম লো’র শিষ্যরা। এই ম্যাচে জার্মান একাদশে বড় কোন পরিবর্তন আসছে না। শুধু ঘাড়ের ইনজুরির কারণে ছিটকে পড়া ম্যাট হামেলসের জায়গায় আসতে পারেন আন্তোনিও রুডিগার।

অন্যদিকে প্রথম ম্যাচ জিতে অনেকটাই চাপমুক্ত সুইডেন। আজকের ম্যাচে জয় পেলেই শেষ ষোল নিশ্চিত হয়ে যাবে তাদের। ড্র কিংবা হারলেও সম্ভাবনা থেকে যাবে। তবে আজকের ম্যাচে জিতেই শেষ ষোল নিশ্চিত করতে চায় সুইডেন। দলটির কোচ ইয়ান এন্ডারসন জানিয়েছেন, জয়ের জন্যই খেলবে তার শিষ্যরা, ‘এমন মুহূর্তের জন্যই আপনি পুরো ক্যারিয়ার অপেক্ষা করেন এবং পরিশ্রম করেন। বিশ্বকাপের এমন একটি ম্যাচে অংশ নিতে পারাও আমাদের জন্য বড় সুযোগ। আমরা জার্মানিকে বিদায় করে দিলাম কিনা সেটা বড় বিষয় নয়, জয় পেলে আমরা দ্বিতীয় রাউন্ডে চলে যাব। এটাই মূল কথা।’

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ