আজকের শিরোনাম :

রোনালদোর মাইলফলকের ম্যাচে পর্তুগালের হার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯, ১১:০৪

ইউক্রেনের বিপক্ষে এক গোল হলেই ক্যারিয়ারে ৭০০ গোল হতো ক্রিশ্চিয়ানো রোনালদোর। ইউরো বাছাইয়ে গতকাল ইউক্রেনের বিপক্ষে খেলতে নেমে সেই মাইলফলক ছুঁয়েছেন তিনি। তবে রোনালদোর এমন মাইলফলক ছোঁয়ার দিনে হেরে গেছে তার দল পর্তুগাল।

ইউরো বাছাইয়ে ‘বি’ গ্রুপের ম্যাচে গতকাল পর্তুগালকে  নিজেদের মাঠে স্বাগত জানায় ইউক্রেন। এ ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্ব নিশ্চিত করেছে ইউক্রেন। এ জয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হয়েছে আন্দ্রি শেভচেঙ্কোর শিষ্যদের।

ম্যাচ শুরুর ৭০ সেকেন্ডের মাথায় প্রথম আক্রমণেই পর্তুগালের রক্ষণে ভীতি ছড়ায় ইউক্রেন। ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে পড়লেও শেষ পর্যন্ত গোলরক্ষক বরাবর দুর্বল শট নিয়ে বসেন রোমান ইয়ারেমচুক। ৪ মিনিট পর কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় স্বাগতিকরা। কর্নারে শেরি ক্রিস্টোভের হেড ঝাঁপিয়ে ঠেকিয়েছিলেন গোলরক্ষক রুই পাত্রিসিও; তবে বিপদমুক্ত করতে পারেননি। আলগা বল গোলমুখে পেয়ে জালে ঠেলে দেন ইয়ারেমচুক।

শুরুতে গোল খাওয়ার ধাক্কা সামলে অল্প সময়ের মধ্যে বেশ কয়েকটি ভালো পাল্টা আক্রমণ করে পর্তুগিজরা। তবে প্রথম ৬ রাউন্ডে মাত্র একটি গোল হজম করা ইউক্রেনের জমাট রক্ষণ ভাঙতে পারেনি তারা।

উল্টো ২৭তম মিনিটে দ্বিতীয় গোল খেয়ে বসে ইউরোপ চ্যাম্পিয়নরা। বাঁ দিক থেকে মাইলেঙ্কোর দারুণ ক্রস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় প্লেসিং শটে ঠিকানা খুঁজে নেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের ফরোয়ার্ড আন্দ্রি ইয়ারমোলেঙ্কো। প্রথম ৩০ মিনিটে দুটি ফ্রি-কিকে দুর্বল শট নেওয়া রোনালদো ৪১তম মিনিটে আবারও সরাসরি লক্ষ্যে শট নেন। এ যাত্রায় বল ক্রসবার ঘেঁষে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে রোনালদোর জোরালো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

৭২তম মিনিটে অবশেষে লড়াইয়ে ফেরা গোলের দেখা পায় পর্তুগাল। আর জোড়া ধাক্কা খায় ইউক্রেন। প্রতিপক্ষের একটি আক্রমণ ডি-বক্সে তারাস স্তেপানেঙ্কো স্লাইড করে ঠেকাতে গেলে বল তার হাতে লাগে। পেনাল্টির বাঁশি বাজান রেফারি, সঙ্গে এই মিডফিল্ডারকে দেখান দ্বিতীয় হলুদ কার্ড। বুলেট গতির স্পট কিকে ব্যবধান কমান রোনালদো।

এই নিয়ে ইউরো বাছাইয়ে টানা ৪ ম্যাচে জালের দেখা পেলেন রোনালদো। এই সময়ে তার গোল হলো ৭টি, জাতীয় দলের হয়ে হলো ৯৫টি। যোগ করা সময়ে পরপর দুই মিনিটে দারুণ দুটি সুযোগ তৈরি করেছিল পর্তুগাল। কিন্তু রোনালদোর হেড গোলরক্ষক ঠেকানোর পর দানিলোর প্রচেষ্টা ক্রসবারে লেগে ফিরলে হারের হতাশায় মাঠ ছাড়তে হয় উয়েফা নেশন্স লিগের শিরোপাধারীদের।

৭ ম্যাচে ৬ জয় ও এক ড্রয়ে শীর্ষস্থান নিশ্চিত করা ইউক্রেনের পয়েন্ট ১৯। এক ম্যাচ কম খেলা পর্তুগাল ৮ পয়েন্ট কম নিয়ে আছে দ্বিতীয় স্থানে। সার্বিয়া ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে আছে ৩ নম্বরে। মূল পর্বে ওঠার লড়াইয়ে ভালোভাবেই আছে তারা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ