বুলগেরিয়াকে উড়িয়ে দিল ইংল্যান্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯, ১১:০১

বড় টুর্নামেন্টে অজেয় যাত্রা থেমে যাওয়া ইংল্যান্ড মরিয়া ছিল ঘুরে দাঁড়াতে। তাদের আগুনে পুড়ল বুলগেরিয়া। সোফিয়ায় গোল উৎসব করে যেন নিজেদের প্রাণ জুড়াল ইংলিশরা।

ইউরো-২০২০ এর বাছাই পর্বে ৬-০ গোলে জিতেছে ইংল্যান্ড। জোড়া গোল করেন রাহিম স্টার্লিং ও শুরুর একাদশে ফেরা রস বার্কলে। একটি করে গোল করেন হ্যারি কেন ও মার্কাস র‌্যাশফোর্ড।

ম্যাচে ইংল্যান্ড এগিয়ে যায় র‌্যাশফোর্ডের নৈপুণ্যে। ৭ম মিনিটে ক্রস না করে বক্সের মাথা থেকে বুলেট গতির শটে জাল খুঁজে নেন তরুণ এই ফরোয়ার্ড। ১২ মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগটা পায় বুলগেরিয়া। অধিনায়ক লেভলিন পাপোভের নিচু শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।

৮ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন বার্কলে। গোলের উৎস কেন ও স্টার্লিংয়ের ‘ওয়ান-টু-ওয়ান’। ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ডের কাছ থেকে বল পেয়ে বাকিটা অনায়াসে সারেন বার্কলে।

ক্লাব সতীর্থ ম্যাসন মাউন্টের জায়গায় এই ম্যাচে খেলা চেলসির অ্যাটাকিং মিডফিল্ডার বার্কলে ৩২তম মিনিটে ব্যবধান বাড়ান। অধিনায়ক কেইনের চমৎকার বাঁকানো ক্রসে দারুণ হেডে বল জালে পাঠান তিনি। ইংল্যান্ডের হয়ে এটি তার ষষ্ঠ গোল।

প্রথমার্ধের যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ব্যবধান আরও বাড়ায় ইংল্যান্ড। কাইরন ট্রিপিয়ারের কাছ থেকে বল পান কেইন। অধিনায়ক খুঁজে পান অরক্ষিত স্টার্লিংকে। অরক্ষিত এই ফরোয়ার্ডের কেবল একটা টোকা দিতে হয়েছে।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন কেইন। প্রথমার্ধে লক্ষ্যে থাকা চার শটেই গোল পেয়েছিল ইংল্যান্ড। ধারাবাহিকতা ধরে রাখতে ব্যর্থ হলেন তারকা স্ট্রাইকার।

৫১তম মিনিটে সুযোগ আসে স্টার্লিংয়ের সামনে। ৮ গজ দূর থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি তিনি। ৬ মিনিট পর গোলরক্ষক বরাবর শট নিয়ে আরেকটি সুযোগ হাতছাড়া করেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড। একের পর এক সুযোগ পাওয়া স্টার্লিং ৬৮তম মিনিটে আর ব্যর্থ হননি। ডি-বক্সের ভেতর কেইনের পাস পেয়ে ঠাণ্ডা মাথায় ঠিকানা খুঁজে নেন স্টার্লিং।

ম্যাচে ৩ গোলে অবদান রাখা কেন ৮৫তম মিনিটে পান জালের দেখা। ডিফেন্ডার জিওর্জি তেরজিয়েভের দুই পায়ের ফাঁক দিয়ে বল বের করে নিয়ে কাছের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন এই স্ট্রাইকার। শেষের দিকে দুটি সুযোগ নষ্ট করে ইংল্যান্ড। এর একটি ক্যালাম উইলসনের শট পোস্টে লাগলে ব্যবধান আর বাড়েনি।

৬ ম্যাচে ৫ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে অবস্থান সুসংহত করেছে ইংল্যান্ড। ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে চেক রিপাবলিক। দিনের অন্য ম্যাচে মন্টেনেগ্রোকে ২-০ গোলে হারিয়ে ১১ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে আছে কসোভো।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ