নিষেধাজ্ঞা কাটিয়ে আইসিসির পূর্ণ সদস্যপদ ফিরে পেল জিম্বাবুয়ে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯, ১০:৩৭

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের উপর থাকা দীর্ঘ চারমাসের নিষেধাজ্ঞা প্রত্যাহার করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। তাই আর কোনও বৈশ্বিক আসরে খেলতে বাধা রইলো না জিম্বাবুয়ের।

দেশটির সরকার কর্তৃক ক্রিকেট বোর্ডের ওপর হস্তক্ষেপ করায় অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আসে জিম্বাবুয়ে ক্রিকেটের উপর। যে কারণে আইসিসির সব রকম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয় জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

এর ভেতর বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ খেলে যায় জিম্বাবুয়ে। এছাড়াও নেপাল ও সিঙ্গাপুরের সঙ্গেও একটি ত্রিদেশীয় সিরিজ খেলে দলটি। তবে শঙ্কায় ছিল ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই-পর্ব খেলা নিয়ে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় অংশ নিতে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পারবে বাচাই-পর্বেও। এছাড়াও আগামী জানুয়ারিতে হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এবং পরবর্তীতে আইসিসি সুপার লিগে অংশগ্রহণে আর কোন বাধা থাকছে না দেশটির।

সোমবার দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভায় আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর, প্রধান নির্বাহী কর্মকর্তা মেনু সওহনি, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান তাভেঙ্গওয়া মুকুহলানি, জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রী কেরস্টি কভেন্ট্রির সঙ্গে বৈঠকের পর সদস্য ফিরে দেয়া হয়।

সভা শেষে আইসিসির এক বিবৃতিতে চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের পরিকল্পনা শুনে আমি আনন্দিত। তারা তাদের ক্রিকেটকে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দিয়েছে। এর জন্য দেশটির প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি আইসিসির শর্তগুলো নিঃশর্ত ভাবে মেনে নিয়েছেন। জিম্বাবুয়ের ক্রিকেটকে জনপ্রিয় করতে আইসিসির সর্বোচ্চ চেষ্টা থাকবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ