আর্জেন্টিনার হয়ে মেসির যত পেনাল্টি মিস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০১৮, ১২:০৯ | আপডেট : ১৭ জুন ২০১৮, ১২:৩৬

ঢাকা, ১৭ জুন, এবিনিউজ : আর্জেন্টিনার বর্তমান সময়ের ‘ম্যারাডোনা’ বলা হয় লিওনেল মেসিকে। আর্জেন্টাইনসহ পৃথিবীর কোটি ভক্তের আশা ভরসার নাম এই মেসি। কিন্তু সেই মেসিই আর্জেন্টিনার হয়ে বেশ কয়েকবার পেনালটি শট থেকে গোল নিতে ব্যর্থ হন। বিগত ৬ বছরের মধ্যে জাতীয় দলের জার্সি গায়ে মোট তিনবার পেনালটি শট মিস করেন মেসি।

বিগত ৬ বছরের মধ্যে মেসি প্রথম পেনালটি শট মিস করেন ২০১২ সালে। সেবছরের আগস্টে জার্মানির বিপক্ষে এক আন্তর্জাতিক ম্যাচে কমার্জব্যাঙ্ক এরিনা স্টেডিয়ামে মাঠে নামে আর্জেন্টিনা। সে ম্যাচের ৩২তম মিনিটে পেনালটি শট নিতে এসে ব্যর্থ হন মেসি। মেসির বাঁ পায়ের নেওয়া শট সরাসরি বুকের সাথে ঠেকিয়ে তালুবন্দী করেন জার্মানির গোলরক্ষক মার্ক আন্দ্রে তেজেন। সেই ম্যাচে অবশ্য ৩-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা। ৫২ মিনিটে একটি গোলও করেছিলেন মেসি।

আর্জেন্টিনার হয়ে মেসির পরবর্তী পেনালটি শট মিস হয় ২০১৬ সালে। সেবছর কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরে শিরোপা বঞ্চিত হতে হয় আর্জেন্টিনাকে। নির্ধারিত ৯০ মিনিট আর তারপর অতিরিক্ত ৩০ মিনিটেও খেলার যখন মীমাংসা হয় না তখন পেনালটি শ্যুট আউটে গড়ায় ম্যাচ। আর তাতে চিলির কাছে ৪-২ ব্যবধানে হেরে রানারস আপ হয়েই বাড়ি ফিরতে হয় মেসিদের। সেই পেনালটি শ্যুট আউটে মেসি তাঁর পেনালটি কিক মিস করেন। বিষয়টি এতটাই হতাশাজনক ছিল যে, দেশে ফিরে জাতীয় দল থেকে অবসরের ঘোষণাও দিয়েছিলেন আর্জেন্টিনার হয়ে সবথেকে বেশি সংখ্যক আন্তর্জাতিক গোল (৬৪) করা মেসি।

মেসির মিস করা সর্বশেষ পেনালটি কিক হয় চলতি রাশিয়া বিশ্বকাপে। আজ শনিবার ডি-গ্রুপের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে ৬৪ মিনিটে পাওয়া পেনালটি শট থেকে গোল করতে ব্যর্থ হন মেসি। বরাবরের মতো তাঁর বাঁ পায়ে নেওয়া শট সরাসরি রুখে দেন আইসল্যান্ডের গোলরক্ষক হালডরসন। হালডরসনের হাতে লেগে বল চলে মাঠের বাইরে।

মেসির সর্বশেষ এই পেনালটি মিসে ভেঙ্গে পরেছেন আর্জেন্টাইন সমর্থকেরা। দুই দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার আইসল্যান্ডের সাথে ড্র করাকে অনেকেই ‘হার’ হিসেবে দেখছেন।

জাতীয় দলের বাইরে ক্লাব ফুটবলেও মেসির পেনালটি মিস হওয়ার সংখ্যা নেহাত কম নয়। জাতীয় দল ও ক্লাবের হয়ে সর্বশেষ ১০০টি পেনালটি শটের মধ্যে গোল করতে পেরেছেন ৭৭টিতে। আর মিস করেছেন ২২টি পেনালটি শট। ১টি পেনালটি শতে সহায়তায় গোল পান তিনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ