আজকের শিরোনাম :

রাতে হাইভোল্টেজ ম্যাচে স্পেনের মুখোমুখি পর্তুগাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০১৮, ১২:৪৭

ঢাকা, ১৫ জুন, এবিনিউজ : বিশ্বকাপ শুরুর মাত্র একদিন আগেই ছাঁটাই হয়েছেন স্পেনের কোচ।  গ্রুপ পর্বের অন্যতম সেরা যুদ্ধে নামতে চলেছে স্পেন ও পর্তুগাল।  যে দলে রোনালদোর মতো এক মহাতারকা রয়েছে। আজ শুক্রবার বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে দল দুটি। 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে স্পেন অধিনায়ক রামোস বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব এই পরিস্থিতি থেকে আমাদের বের হতে হবে। লোপেতেগি এই দলের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত ছিলেন। তাকে ভুলে যাওয়া সহজ নয়।’ 

অধিনায়কের কথায় স্পষ্ট বোঝা গেছে কোচ বরখাস্ত হওয়ার ঘটনায় তারা বেশ ভেঙে পড়েছেন। তবু চেষ্টা করছেন নতুন কোচের সঙ্গে মানিয়ে নেয়ার, ‘যত তাড়াতাড়ি সম্ভব আমরা সামনের যুদ্ধে মন দেব।’

বিশ্বকাপে মাত্র দ্বিতীয় বারের জন্য রোনালদোদের সঙ্গে দেখা হবে স্পেনের।  সাউথ আফ্রিকা বিশ্বকাপে রাউন্ড-১৬তে প্রথমবারের দেখায় স্পেন ১-০ গোলে জিতেছিল। 

সব মিলিয়ে দলদুটি ৩৫ বার এক অন্যের বিপক্ষে খেলেছে।  যার মধ্যে ১৬ বার জিতেছে স্পেন। পর্তুগাল ছয়বার। 

বিশ্বকাপে আসলে পর্তুগালের পারফরম্যান্স গ্রাফ খুব একটা ভালো নয়।  তবে তাতে খুব বেশি ফারাক পড়বে না। ২০১৬ ইউরো কাপের আগেও দল একই পজিশনে ছিল।  তবে একের পর এক ম্যাচে জিতে ইউরো সেরা হয় ইউরাপের ব্রাজিল খ্যাত দলটি। 

ইউরো কাপের সময়ে বিরক্তিকর ফুটবল খেলেও ম্যাচ ধরে ধরে জিতে গিয়েছিল পর্তুগাল। আর সেই ধারা এখনও অব্যাহত রয়েছে। ফের্নান্দো স্যান্তোসের শিষ্যদের হারানো সহজ নয়। 

ঘটনা হলো, গেলো ২৯ ম্যাচে পর্তুগাল হেরেছে মাত্র দুটিতে। যার মধ্যে একটি আবার পেনাল্টি শুটআউটে হার রয়েছে। দলে রয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকা। রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ডের সঙ্গে রয়েছে ইউরো ও চ্যাম্পিয়নসলিগের জয়ের আত্মবিশ্বাস। ফলে পর্তুগাল বিশ্বকাপের প্রথম ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে হলেও ইতিবাচকভাবেই শুরু করবে। 

এদিকে বিশ্বকাপে স্পেনের সাম্প্রতিক পরিসংখ্যানটা বেশ ভালো। শেষ ১৪ ম্যাচের দশটিতে জয় তাদের। হার চারটিতে।  বিশ্বকাপের বাছাইপর্বে তাদের রক্ষণভাগ ছিল সবচেয়ে শক্তিশালী। দশ ম্যাচে মাত্র তিনটি গোল হজম করে তারা।  পর্তুগাল আশায় থাকতে পারে রোনালদোকে নিয়ে। বাছাইপর্বে সিআরসেভেন সবার চেয়ে বেশি গোলে অবদান রেখেছেন। 

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ