আজকের শিরোনাম :

মালিঙ্গাকে জয় উপহার দিতে চায় শ্রীলঙ্কা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০১৯, ১১:০৬

দ্বাদশ বিশ্বকাপ এখন বাংলাদেশের কাছে দুঃস্মৃতি। সেই দুঃস্মৃতি ভুলতে আজ থেকে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে মাঠে নামছে মাশরাফি-সাকিববিহীন বাংলাদেশ দল। জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করার লক্ষ্য বাংলাদেশের। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল তিনটায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।

এ ম্যাচের মধ্য দিয়েই শেষবারের মতো ৫০ ওভারের ক্রিকেটে বল হাতে নামবেন ঝাঁকড়া চুলের পেসার মালিঙ্গা। অবসরের আগে ওয়ানডে ক্রিকেটে দারুণ সব কীর্তি গড়েছেন ৩৫ বছর বয়সী এ তারকা পেসার।

শেষ ম্যাচটাকে কে না রাঙাতে চায়? লাসিথ মালিঙ্গাকে অবশ্য এটা নিয়ে খুব একটা ভাবতে হচ্ছে না। কারণ, তার হয়ে বিষয়টা ভাবছে পুরো শ্রীলঙ্কা ক্রিকেট দল। তারা ঘোষণাই দিয়ে রেখেছে, মালিঙ্গাকে জয় উপহার দিতে চায় তারা।

অ্যাঞ্জেলো ম্যাথিউজকে বাদ দিলে লাসিথ মালিঙ্গা শ্রীলঙ্কার সেই দলের সদস্য, যারা বাংলাদেশের বিপক্ষে খেলতে নামলে জয় ছিল অবধারিত। বাংলাদেশ যে সময়টায় শ্রীলঙ্কার বিপক্ষে দাঁড়াতেই পারতো না, মালিঙ্গা তখনকার সময়ে লঙ্কান অধিনায়কদের ছিলেন তুরুপের তাস।

সেই মালিঙ্গাও এবার বিদায় জানানোর তালিকায়। ওয়াডে ক্রিকেটে আর বল হাতে দৌড়াতে দেখা যাবে না তাকে। মাঠে নামার আগে শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নেও জানিয়ে দিলেন, শেষটায় মালিঙ্গাকে জয় উপহার দিতে চান।

লঙ্কান অধিনায়ক করুনারত্নে বলেন, সবচেয়ে সেরা যে উপহার দিতে পারি সেটা হলো ম্যাচ জয় এবং আমরা সে পরিকল্পনাই করছি। সে একজন কিংবদন্তি, ১৫ বছর ধরে অসাধারণ কিছু করে দেখিয়েছে। কেউ তার শূন্যস্থান পূরণ করতে পারবে না। আমরা তার না থাকাটা অনুভব করব। কিন্তু আমাদের ম্যাচ নিয়ে মনোযোগী হতে হবে, জিততে হবে। আমার ধারণা এটাই তার জন্য সেরা উপহার হবে।

তামিম ইকবালও মালিঙ্গার প্রশংসা করেছেন। তবে জানিয়েছেন মালিঙ্গার প্রতি তাদের শ্রদ্ধা থাকলেও ম্যাচের সময় সেটা মনে রাখবেন না।

‘মালিঙ্গার জন্য বিশেষ একটি ম্যাচ। তবে একটি বিষয় নিশ্চিত, আমরা তার বিপক্ষে যখন খেলব, মাথায় রাখব না যে এটি তার শেষ ম্যাচ। যতটা সম্ভব কঠিনভাবেই খেলার চেষ্টা করব। বাংলাদেশের ক্রিকেটের জন্যই ম্যাচটি জেতার চেষ্টা করব।’

মালিঙ্গার প্রতি শ্রদ্ধা জানিয়ে তামিম বলেন, তার ব্যক্তিগত সব অর্জন, সেই সঙ্গে শ্রীলঙ্কার হয়ে ও যা কিছু অর্জন করেছে, বিশ্ব ক্রিকেটের জন্য আসলেই অসাধারণ। আমার দলের পক্ষ থেকে এবং বাংলাদেশের থেকে তাকে শুভকামনা জানাই। আমি শুনেছি সে টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাবে। আমি তার সাফল্য কামনা করছি। তবে আগামীকালের (আজকের) জন্য নয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ