উইন্ডিজ সফরের জন্য তারুণ্যনির্ভর দল ঘোষণা ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০১৯, ০০:১০

উইন্ডিজ সফরের জন্য ভারতীয় দল নির্বাচন নিয়ে আগ্রহ ছিল প্রথম থেকেই। ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে নতুনদের দেখে নেওয়ার সুযোগ এই সিরিজ। সেই ফর্মুলা মেনেই দলে এলেন একাধিক নতুন মুখ। দেখে নেওয়া যাক এ সফরের জন্য ভারতের টি টোয়েন্টি দল।

বিরাট কোহলি

তিনটি ফরম্যাটেই খেলবেন ‌‘কিং’ কোহলি। আগামী টি-২০ বিশ্বকাপের দল নিজেই গুছিয়ে নিতে চাইছেন অধিনায়ক। তাই দলের সেরা ব্যাটসম্যান ও অধিনায়ককে বিশ্রাম দেওয়ার কোনও প্রশ্নই ওঠে না।

রোহিত শর্মা

বিশ্বকাপের দুরন্ত ফর্ম তাকে বাদ দেওয়ার কথা ভাবতেই দেয়নি নির্বাচকদের। বিশ্বকাপের ফর্ম ধরে রাখলে বলাই যায় ক্যারিবিয়ানদের কপালে দুঃখ আছে।

শিখর ধাওয়ান

দু’টো ম্যাচ খেলেই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিল। তিনি সুস্থ হয়ে উঠেছেন।তবে নতুন ওপেনার তৈরি রাখার জন্য ঘুরছিল পৃথ্বী শ’র নাম। যদিও কোমরের চোটে ভুগছেন তিনিও। তাই নির্বাচকরা বেছে নিলেন গব্বরকেই।

লোকেশ রাহুল

ওপেনার হিসেবে এবং মিডল অর্ডারে বিশ্বকাপে খেলেছেন রাহুল। তার প্রতিভা নিয়ে কোনও সংশয়ই নেই। তবে ক্রিজে জমে যাওয়ার পরে উইকেট দিয়ে আসার প্রবণতা রয়েছে। উইন্ডিজ সফরে রাহুল কেমন খেলেন, সেটাই দেখার।

শ্রেয়াস আইয়ার

দেখে নেওয়ার ভাবনা ফর্মে থাকা শ্রেয়াস আইয়ারকে। ঘরোয়া লিগে শ্রেয়াসের ফর্ম কাজে লাগাতে চাইছে ভারত। দেখা যাক মিডল অর্ডারের রোগ সারাতে পারেন কিনা শ্রেয়াস।

মানীশ পান্ডিয়া

ভারতের ‘এ’ দলের অধিনায়ক ছিলেন তিনি। ব্যাটে ভরসার জায়গা হয়ে উঠেছিলেন তিনি রাহুল দ্রাবিড়ের দলে। ভারতীয় দলের ভঙ্গুর মিডল অর্ডারকে ভরসা দিতে পারেন কিনাসেটাই দেখার। ফের সুযোগ দেওয়া হল তাকে।

ঋষভ পন্থ

ওয়ানডে ও টি টোয়েন্টি দলে উইকেটের পিছনে দেখা যাবে এই মারকুটে ব্যাটসম্যানকে। ক্যারিবিয়ান সফর পন্থের অগ্নিপরীক্ষাই বলা যায়। টি টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে পন্থকে তৈরি করার কথা ভাবা হচ্ছে।

ক্রুনাল পান্ডিয়া

দলে হার্দিক না থাকলেও রয়েছেন ক্রুনাল। ব্যাটে বলে কার্যকারী ভূমিকা নিতে পারেন ইনিও।

রবীন্দ্র জাদেজা

বাঁহাতি এই অলরাউন্ডার প্রায় জিতিয়ে দিয়েছিলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচ। তাকে দলে রাখা হবে কিনা সেই নিয়ে জল্পনার কোনও কারণ ছিল না।

ওয়াশিংটন সুন্দর

টি-২০ দলের স্পিন বিভাগের দায়িত্ব থাকবে তার কাঁধে। রাহুল চাহারের সঙ্গে জুটিতে তিনি সফল হবেন বলেই আশা করছেন নির্বাচকরা।

রাহুল চাহার

লেগ স্পিন সব সময়ই ক্রিকেটে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। ভারতীয় দল তাই এই সিরিজে দেখে নিতে চাইছে চহারকে।

ভুবনেশ্বর কুমার

দলের আরেক পেসার তিনিই। এই দলের দ্বিতীয় অভিজ্ঞ পেসার ভুবি। উইন্ডিজ সফরে ভুবি-শামি জুটি তাঁদের সেই পুরনো ফর্ম দেখাতে পারেন কিনা, সেদিকেই নজর থাকবে সবার।

খলিল আহমেদ

তরুণ বাঁহাতি পেসারকে এবার তৈরি করার সময় এসেছে ভারতীয় দলের। কারণ এই ভারতীয় দলে পেসার একাধিক থাকলেও বাঁহাতি বোলার নেই। সেই জায়গা নিতে পারেন খলিল আহমেদ। নির্বাচকরা এই সিরিজে হয়তো দেখে নিতে চাইছেন তাকে।

দীপক চাহার

দলের চার নম্বর পেসার তিনি। তবে নভদীপ সাইনি, আবেশ খানের মতো আরও কিছু নাম উঠে আসছে। তাই সুযোগ পেলে কাজে লাগাতেই হবে দীপক চাহারকে।

নভদীপ সাইনি

টি-২০ ও একদিনের দু’টি দলেই তরুণ পেসারের সামনে সুযোগ রয়েছে নিজেকে প্রমাণ করার। ক্যারিবিয়ান সফরে কি নিজেকে প্রমাণ করতে পারবেন ভারতীয় পেসার?

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ