ভিভিআইপি নিরাপত্তায় বাংলাদেশ দল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০১৯, ১১:০২

বিশ্বকাপ শেষ হয়নি আর এরই মধ্যে মাঠের প্রতিযোগিতায় নামার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বিশ্বকাপ মিশন শেষ করে ফিরেই শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে টাইগাররা। নিয়মিত তিন জন সদস্যকে ছাড়াই মাঠে নামবে টিম বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, উইকেট কিপার ব্যাটসম্যান লিটন দাসকে ছাড়াই খেলতে হবে বাংলাদেশ দলকে। টাইগারদের জন্য এ সিরিজ যে চ্যালেঞ্জিং হতে যাচ্ছে তা বলাই বাহুল্য।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন শ্রীলঙ্কায়। ২৬ জুলাই প্রেমাদাসায় মাঠে নামবে বাংলাদেশ দল। সিরিজে কে এগিয়ে, কাদের জেতার সম্ভাবনা বেশি—সে আলোচনা স্বভাবতই হচ্ছে। তবে স্বাগতিক শ্রীলঙ্কার জন্য এর চেয়েও বেশি গুরুত্বপূর্ণ মাঠের বাইরের একটি বিষয়, নিরাপত্তা।

অনেক দিন পর শ্রীলঙ্কার ক্রিকেটে মাঠের আলোচনা ছাড়িয়ে নিরাপত্তা প্রধান হয়ে উঠেছে। গত ২১ এপ্রিল ভয়ংকর সন্ত্রাসী হামলায় কেপে উঠেছিল শ্রীলঙ্কা। বিভিন্ন হোটেল ও চার্চে ভয়ংকর সে হামলায় জীবন হারিয়েছিলেন আড়াই শর বেশি মানুষ। এরপর থেকেই জরুরি অবস্থা জারি করা হয়েছে শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে প্রথম কোনো আন্তর্জাতিক দল হিসেবে বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে এল।

এমন অবস্থায় বাংলাদেশ দলকে সর্বোচ্চ নিরাপত্তা দিচ্ছে শ্রীলঙ্কা। সাধারণত বিভিন্ন দেশের রাষ্ট্রীয় প্রতিনিধিদের জন্য যে নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়, সেটাই বাংলাদেশ ক্রিকেট দলকে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দলের সঙ্গে বাড়তি নিরাপত্তাকর্মীও দেওয়া হয়েছে পরিবর্তিত পরিস্থিতিতে।

এমন নিরাপত্তা শুধু টিম হোটেলেই দিচ্ছে না শ্রীলঙ্কা। পুরো সিরিজকেই নিরাপত্তার চাদরে ঢেকে দিতে চাইছে শ্রীলঙ্কা। এক কর্মরত পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ম্যাচের ভেন্যুগুলোতেও নিরাপত্তার বিশেষ ব্যবস্থা করছি আমরা।

বাংলাদেশ দল প্রথমে সফরে এলেও শ্রীলঙ্কা দল নিউজিল্যান্ডকেই প্রথমে আতিথ্য দেওয়ার পরিকল্পনা করেছিল। আগামী মাসে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কায় যাবে নিউজিল্যান্ড। এর মাঝেই বাংলাদেশের ওয়ানডে সিরিজটি আয়োজিত হচ্ছে।

আগামী ২৬ তারিখে শুরু হয়ে ৩১ তারিখ শেষ হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ। মাঝে ২৮ তারিখে হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। সবগুলো ম্যাচই হবে প্রেমাদাসা স্টেডিয়ামে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ