আজকের শিরোনাম :

শেষ ম্যাচে উইন্ডিজকে কাঁপিয়েই হারলো আফগানরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯, ০০:১৯

দুই দলেরই সেমি ফাইনালের সম্ভাবনা শেষ। বিশ্বকাপ ক্রিকেটের শেষ ম্যাচে উইন্ডিজকে কাঁপিয়ে ২৩ রানে হারলো আফগানরা। শুরুতেই অধিনায়ক গুলবাদিন নাঈবকে হারালেও দ্বিতীয় উইকেট জুটিতে আফগানদের সঠিক পথেই নিয়ে যান রহমত শাহ ও ইকরাম আলী খিল। দুজনেই তুলে নন অর্ধশতক।

তবে ভয়ঙ্কর হয়ে ওঠা দু’জনর ১৩৩ রানের জুটি ভাঙেন কার্লোস ব্রাথওয়েট। ৭৮ বলে ৬২ রান করে ক্রিস গেইলকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন রহমত।

বৃহস্পতিবার (৪ জুলাই) হেডিংলির লিডসে ম্যাচটি শুরু হয় বিকেল সাড়ে তিনটায়। এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে উইন্ডিজ দল ৫০ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে। এই ম্যাচ দিয়েই শেষ হচ্ছে আফগানিস্তান ও উইন্ডিজ দলের বিশ্বকাপ মিশন।

এ ম্যাচে একসঙ্গে জ্বলে উঠেছিল উইন্ডিজ দলের ব্যাটসম্যানরা। আফগানিস্তানের বাজে ফিল্ডিং এবং বেশকিছু ক্যাচ ছেড়ে দেয়ার সুযোগ নিয়ে ৩০০ রানের সংগ্রহ তুলে হোপ, লুইসরা। পুরো টুর্নামেন্টে ছায়া হয়ে থাকা ক্রিস গেইল আজকেও ছিলেন ব্যর্থ। কিন্তু অপর প্রান্তে এভিন লুইস (৫৮) ও শাই হোপের (৭৭) জোড়া অর্ধশতক উইন্ডিজকে যেমন ফিরিয়ে আনে ম্যাচে তেমনই গুরুত্বহীন ম্যাচে নিজেদের ফর্মে ফিরে এই দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। এর সাথে শিমরন হিটমায়ারের (৩৯) ছোট্ট ক্যামিও ছিলো অসাধারন। এই ম্যাচে হোল্ডারের (৪৫) মারকুটে ইনিংস এবং নিকোলাস পুরানের (৫৮) অসাধারন ফিফটি উইন্ডিজ দলকে এনে দেয় চ্যালেঞ্জিং স্কোর। অপরাজিত থাকেন দুই ব্যাটসম্যান ব্রাথওয়েট এক ছয় দুই চারে (১৪) ও ফ্যাবিয়ান অ্যালেন (০০)।

আফগানিস্তানের হয়ে দৌলত জাদরান ২টি এবং নবী ও রশিদ খান একটি করে উইকেট সংগ্রহ করেন। সহজ ক্যাচগুলো মিস না হলে হয়তো আরো বেশকিছু উইকেটের দেখা পেতো আফগান বোলাররা। শেষ ওভারে জিদরানের জোড়া আঘাতে পুরান ও হোল্ডার আউট হয়ে ফিরে যায়।

ওয়েস্ট ইন্ডিজের শুরুটা হয়েছিল পাকিস্তানকে উড়িয়ে দিয়ে। এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে হার। বৃষ্টিতে পণ্ড হওয়ায় দক্ষিণ আফ্রিকার সঙ্গে এক পয়েন্ট ভাগাভাগি করার পর থেকে উইন্ডিজকে আর খুঁজে পাওয়া যায়নি। ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কার কাছে হারের হতাশায় ডুবেছে জেসন হোল্ডাররা।

ক্রিস গেইল, শাই হোপ ও শিমরন হেটমায়ারের ব্যাটিং লাইন আপ যে প্রত্যাশা জাগিয়েছিল বিশ্বকাপের আগে, তা পূরণ হয়নি। কার্লোস ব্র্যাথওয়েট, আন্দ্রে রাসেল, হোল্ডার ও শেলডন কট্রেলের বোলিং আক্রমণ প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ভীত করলেও নিজেদের ব্যাটিং ব্যর্থতার মাশুল দিয়েছে তারা। ৩৮ রানে অস্ট্রেলিয়ার ৪ উইকেট নেওয়া, বাংলাদেশের বিপক্ষে তিনশ ছাড়ানো স্কোরের পর নিউজিল্যান্ডের বিপক্ষে খুব কাছে গিয়েও জয় হাত ফসকে যাওয়া এবং শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ খেলেও হার তাদের জন্য হাইলাইট।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ