আজকের শিরোনাম :

যেখানে সাকিবই ‘একমাত্র’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০১৯, ০০:২৯

চলতি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের বিপক্ষে জয় পাওয়া হলো না বাংলাদেশের। এদিন ২৮ রানে হারতে হয় মাশরাফিদের। এরই ফলে বাংলাদেশকে বিদায় করে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিল ভারত।

লক্ষ্যটা বড় হলেও অসম্ভব ছিল না। বিশেষ করে চলতি আসরেই আগের ৬ ম্যাচে যে দল ৩ বার পেরিয়েছে ৩০০ রানের কোটা, তাদের জন্য ৩১৫ রানের লক্ষ্যটা অন্তত ধরাছোয়ার মধ্যেই ছিল। কিন্তু পারেননি টাইগার ব্যাটসম্যানরা। ২৮৬ রানে থামে টাইগারেদের ইনিংস।

এক সাকিব আল হাসান ব্যতীত আর কোনও স্বীকৃত ব্যাটসম্যান উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি। শেষদিকে একাই লড়াই করেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। দুজনই ফিফটি করেন, তবে তা যথেষ্ঠ প্রমাণিত হয়নি।

এর আগে মঙ্গলবার (০২ জুলাই) বার্মিংহামের এজবাস্টনে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। সরাসরি সম্প্রচার করে গাজী টিভি, মাছরাঙা চ্যানেল ও বিটিভি।

টস জিতে ব্যাট করতে নেমে রোহিত শর্মার রেকর্ড গড়া সেঞ্চুরি ও লোকেশ রাহুলের ৭৭ রানের ইনিংসে ভর করে ৩১৪ রানের সংগ্রহ পায় ভারত। বল হাতে রিশাভ পান্তের উইকেট তুলে নেন সাকিব। যা এবারের বিশ্বকাপে সাকিবের ১১ তম উইকেট।

বড় লক্ষ্যের জবাব দিতে নেমে শুরুতে তামিমের উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তামিমের পর সৌম্য, মুশফিকরা দ্রুত ফিরে গেলেও একপ্রান্ত আগলে রাখেন সাকিব আল হাসান। নিঃসঙ্গ যোদ্ধা হয়ে ৭৪ বলে ৬৬ রানের ইনিংস খেলেন তিনি। এই ইনিংসের পর চলতি বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে সাকিবের রান ৫৪২।

আর ভারতের বিপক্ষে এমন ইনিংসের পরই নতুন এক মাইলফল স্পর্শ করেছেন সাকিব। আজ (মঙ্গলবার) এই ইনিংসের ২৪তম রানটি নেয়ার সময়েই এবারের বিশ্বকাপে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব।

বিশ্বকাপ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ১০ উইকেট ও ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের আগে আর কেউই গড়তে পারেননি এমন কীর্তি। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে এক আসরে ৪০০ রান এবং ১০ উইকেটও নেই অন্য কোনো অলরাউন্ডারের।

এর আগে সাকিব বিশ্বকাপে প্রথম অলরাউন্ডার হিসেবে ১০০০ রান ও অন্তত ৩০ উইকেট নিয়ে আরেকটি বিশ্বরেকর্ড গড়েছিলেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ