৬ রানে অলআউট, ৪ বলে খেলা শেষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০১৯, ০১:১৫

কিউবুকা নারী টি-টোয়েন্টি টুর্নামেন্টে মাত্র ৬ রানে অলআউট হয়ে যাওয়ার লজ্জাজনক রেকর্ড গড়েছে মালি জাতীয় দল। মাত্র ৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ বলেই ম্যাচ জিতে নিয়েছে রুয়ান্ডা।

মঙ্গলবার (১৮ জুন) রুয়ান্ডার গাহাঙ্গার আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় মালি ও স্বাগতিক রুয়ান্ডা।

টস জিতে আগে ব্যাটিং নেয় মালি নারী দল। কিন্তু ব্যাট হাতে নেমে কোনো প্রতিরোধই তারা গড়তে পারেনি। দলের পক্ষে ১টি মাত্র রান করতে পেরেছেন ওপেনার মরিয়ম সামাক। ৬ বলে ১ রান করে আউট হন তিনি।

এছাড়া বাকি দশজনের কেউই রানের খাতা খুলতে পারেননি। লেগবাই থেকে আসা ২, বাই থেকে আসা ২ ও ওয়াইড থেকে আসা ১ রানের কল্যাণে ৬ রানের সংগ্রহ পায় মালি।

তবে তাদের ইনিংসটি স্থায়ী হয় ৯ ওভার পর্যন্ত। যেখানে সবচেয়ে বেশি ১২ বলে খেলে শূন্য রানে আউট হন মাইমুনা কলিবালি। রুয়ান্ডার পক্ষে ৩ উইকেট নেন জোসেন নাইরানকুন্দিনেজা।

পরে মাত্র ৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ বলেই ৮ রান করে ফেলেন রুয়ান্ডার দুই ওপেনার অ্যান্তোনিয়েত্তে উইম্বাবাজি ও জোসেন নাইরানকুন্দিনেজা। ম্যাচসেরার পুরষ্কারও ওঠে নাইরানকুন্দিনেজার হাতে।

আইসিসি সকল সহযোগী সদস্য দেশগুলোকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দিয়ে দেয়ার ফলে, এ ম্যাচটি পরিগণিত হয়েছে আন্তর্জাতিক ম্যাচ হিসেবে। যে কারণে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রতিপক্ষকে মাত্র ৬ রানে গুটিয়ে দেয়ার বিশ্বরেকর্ড নিজেদের দখলে নিয়েছে রুয়ান্ডা নারী দল।

এতদিন ধরে নারীদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জাজনক রেকর্ডটি ছিলো চীনের নারী দলের কাছে। চলতি বছরের জানুয়ারিতে আরব আমিরাত নারী দলের করা ২০৩ রানের জবাবে তারা অলআউট হয়েছিল মাত্র ১৪ রানে।

সে ম্যাচে ১৮৯ রানের বিশাল ব্যবধানের জয়টি এখনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে রানের হিসেবে সবচেয়ে বড় জয়ের রেকর্ড। আর মালির বিপক্ষে রুয়ান্ডার ১১৬ বল হাতে রেখে জয়টি, বল হাতে রেখে জয়ের হিসেবে সবচেয়ে বড় জয়ের রেকর্ড।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ