আজকের শিরোনাম :

আসল লড়াই হয় ২২ গজে: মাশরাফি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০১৯, ০০:৪৪

বিশ্বকাপের দ্বাদশ আসরে নিজেদের চতুর্থ ম্যাচে মঙ্গলবার (১১ জুন) শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। জয় দিয়ে আসর শুরু করলেও টানা দুই ম্যাচে হারের পর এই ম্যাচে দুই পয়েন্ট অর্জন করে নিতে উন্মুখ হয়ে আছে টাইগাররা।

বাংলাদেশ আর শ্রীলঙ্কা দুই দলই কঠিন সময় পার করছে। এখন পর্যন্ত ৩ ম্যাচ করে খেলে ১টি করে জয়। এখন সেমিফাইনালে খেলতে হলে বাকি ৬টি করে ম্যাচের ৫টিতেই জয় পেতে হবে। তবে পাকিস্তানের বিপক্ষে ১ পয়েন্ট উপহার পাওয়ায় কিছুটা এগিয়ে আছে শ্রীলঙ্কা। এখন এই ম্যাচ জেতা ভিন্ন অন্য কিছু ভাবার সুযোগ নেই টাইগারদের সামনে।

২০১৭ সালের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরের ঠিক পরপরই চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশ দল ছেড়ে শ্রীলঙ্কার কোচ হওয়ার পর থেকে, বাংলাদেশ আর শ্রীলঙ্কা লড়াইয়ে একটা নতুন ও ভিন্নমাত্রার যোগ হয়েছে। প্রতিদ্বন্দ্বিতা আর উত্তেজনা আগের যে কোনও সময়ের চেয়ে বেড়ে গেছে।

সোমবার (১০ জুন) প্রেস কনফারেন্সে মাশরাফির কাছে প্রশ্ন ছুড়ে দেয়া হয়, অতীত ইতিহাস আর পরিসংখ্যান নিয়ে।

মাশরাফি বলেন, দেখুন আমি সব সময় বলি অতীত ইতিহাস আর পরিসংখ্যান আমার কাছে তেমন গুরুত্বপূর্ণ না। আপনাদের নিশ্চয়ই মনে আছে, ইংল্যান্ডের সাথে খেলার আগেও বলেছিলাম, আগের দুই বিশ্বকাপে আমরা যে ইংল্যান্ডকে হারিয়েছিলাম, সেই দুই জয়ের ইতিহাস আর কার্ডিফের সুখস্মৃতি- কোনোটারই আমার কাছে তেমন গুরুত্ব নেই।

তিনি বলেন, আমি জানতাম এবার যে ম্যাচটি হবে, সেটি হবে একদম নতুন ম্যাচে। যার সবকিছুতেই নতুনত্ব। পুরোনো কিছুই থাকবে না। সব প্রথম থেকে শুরু করতে হবে। আগের দুই বিশ্বকাপে কি ঘটেছিল? কোন ম্যাচে কি হয়েছিল- এসব আসলে মাঠের লড়াইয়ে তেমন প্রভাব পড়ে না।

টাইগার অধিনায়ক বলেন, দক্ষিণ আফ্রিকার সাথে জয়ের পরও যেমন বলেছিলাম, আগের পারফরম্যান্স, জয়ের সুখস্মৃতি কোনোটাই মাঠে প্রভাব ফেলবে না। এখন কাল শ্রীলঙ্কার সাথে ম্যাচের আগেও তাই বলছি। অতীতে লঙ্কানদের সাথে কি হয়েছে? সেটা ধর্তব্য নয়। তার কোনও প্রভাব মাঠে পড়ে না।

তিনি আরও বলেন, আসল লড়াই হয় ২২ গজে এবং কাল শ্রীলঙ্কার সাথেও তাই হবে। যে দল নিজেদের কাজগুলো ঠিকমতো করতে পারবে, সময়ের দাবি মিটিয়ে ব্যাটিং, বোলিং আর ফিল্ডিংয়ে যাদের পারফরম্যান্সটা হবে বেশি কার্যকর, তারাই জিতবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ