আজকের শিরোনাম :

আইপিএলে সবচেয়ে কম বয়সে হাফ-সেঞ্চুরির রেকর্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০১৯, ০০:২৮

মাত্র ১৭ বছর বয়সে বড় মঞ্চে প্রতিভার পরিচয় দিয়েছেন। কুড়িয়েছেন বিশেষজ্ঞদের প্রশংসা। শনিবার (০৪ মে) লিগে তাদের শেষ ম্যাচে সবচেয়ে কম বয়সে হাফ-সেঞ্চুরির রেকর্ড গড়লেন রিয়ান প্ররাগ। মাত্র ১৭ বছর ১৭৫ দিন বয়সে হাফ-সেঞ্চুরি করে ভেঙে ফেলেন সঞ্জু স্যামসনের রেকর্ড।

শনিবার (০৪ মে) কোটলায় প্ররাগের ব্যাটে লজ্জা বাঁচিয়েছে রাজস্থান রয়্যালস। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ব্যাটিং ভড়াডুবির হাত থেকে রয়্যালসদের সম্মানজনক স্কোরে পৌঁছে দেয় প্ররাগের লড়াকু হাফ-সেঞ্চুরি। তার ব্যাটে ভর করে ৯ উইকেটে ১১৫ রান তোলে রাজস্থান। ইনিংসের শেষ ওভারে ট্রেন্ট বোল্টকে ডাবল ছক্কা হাঁকিয়ে হাফ-সেঞ্চুরিতে পৌঁছান আসামের এই তরুণ।

আইপিএলের ইতিহাসে এটাই সবচেয়ে কম বয়সে হাফ-সেঞ্চুরি। এর আগে সবচেয়ে কম বয়সে হাফ-সেঞ্চুরি ছিল স্যামসনের। ১৮ বছর ১৬৯ দিন বয়সে হাফ-সেঞ্চুরি করেছিলেন রাজস্থান রয়্যালসের এই উইকেটকিপার ব্যাটসম্যান। স্যামসনের সঙ্গে একই বয়সে অর্থাৎ ১৮ বছর ১৬৯ দিন বয়সে ফিফটি করেছিলেন পৃথ্বী শ। দিল্লি ক্যাপিটালসের উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পান্তের হাফ-সেঞ্চুরি রয়েছে ১৮ বছর ২৩৭ দিন বয়সে।

এদিন কঠিন পরিস্থিতিতে ব্যাটিং করে দলের স্কোর একশোর গণ্ডি টপকাতে সাহায্য করেন প্ররাগ। মাত্র ৫৭ রানে ৬ উইকেট হারানো রয়্যালস ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে একা লড়াই করেন রিয়ান। ৪৯ বলে ৫০ রানে ইনিংসের শেষ বলে আউট হন তিনি। ইনিংসে ২টি ছক্কা ও চারটি বাউন্ডারি মারেন প্ররাগ। রাজস্থান ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান লিভিংস্টোনের ১৪। মাত্র তিন রয়্যালস ব্যাটসম্যান এদিন দুই অঙ্কের রানে পৌঁছান।

এর আগে প্ররাগের ব্যাটিংয়ের প্রশংসা করেছেন রাজস্থান রয়্যালস ক্যাপ্টেন স্টিভ স্মিথের। ২০১৯ সালে আইপিএল অভিষেক হয় প্ররাগের। এখনও পর্যন্ত সাতটি ম্যাচে ১৬০ রান রয়েছে তার। গড় ৩২। আইপিএলের আগে আসামের হয়ে চারটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি। এছাড়া অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের হয়ে ইংল্যান্ডে দু’টি ইয়ুথ টেস্ট খেলেছেন প্ররাগ। ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে পৃথ্বীর পর দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল তারই। চেস্টারফিল্ডে ভারতের টেস্ট জয়ে বড় ভূমিকা নিয়েছিলেন প্ররাগ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ