আজকের শিরোনাম :

রাজস্থানের বিপক্ষে জয়, মুম্বাইকে পেছনে ফেলল দিল্লি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০১৯, ০০:১১

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরের ৫৩তম ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে জয় পেয়েছে দিল্লি ক্যাপিটালস। এ জয়ের ফলে মুম্বাই ইন্ডিয়ান্সকে পিছনে ফেলে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল দিল্লি। আর লিগে নিজেদের শেষ ম্যাচ হেরে রাজস্থানের প্লে-অফের ক্ষীণ আশাও শেষ হয়ে গেল।

শনিবার (০৪ মে) ফিরোজ শাহ কোটলায় ১১৬ রান তাড়া করে ৫ উইকেটে জয় পায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি।

১৩ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দিল্লি আগেই প্লে-অফে পৌঁছে গিয়েছিল দিল্লি। কিন্তু প্রথম দু’য়ে লিগ শেষ করার লক্ষ্যে আজ জিততে মরিয়া ছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেন্টরশিপে দিল্লি ক্যাপিটালস। কোটলায় শুরুটা সেভাবেই করে শ্রেয়াস আইয়াররা।

প্রত্যাবর্তনে দুরন্ত ছিলেন ইশান্ত শর্মা। আর অমিত মিশ্রার গুগলিতে কুপোকাত হয়ে পড়ে রয়্যালস ব্যাটসম্যানরা। অল্পের জন্য হ্যাটট্রিক হাতছাড়া দিল্লির এই লেগ-স্পিনারের। ৪ ওভারে মাত্র ১৭ রান খরচ করে তিনটি উইকেট তুলে নেন মিশ্র৷ আর ৪ ওভারে ৩৮ রান দিয়ে তিনটি উইকেট নেন ইশান্ত।

পাওয়ার প্লে-তে মাত্র ৩০ দিয়ে চার উইকেট তুলে নিয়ে রাজস্থানের কোমড় ভেঙে দেন দিল্লির বোলাররা। এখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি রয়্যালসবাহিনী। শুরুতেই তিন উইকেট তুলে নিয়ে রাজস্থানকে জোর ধাক্কা দেন ইশান্ত। অজিঙ্কা রাহানের নেতৃত্বে ফের দিশেহারা রাজস্থান।

দেশের জার্সিতে বিশ্বকাপের প্রস্তুতিতে যোগ দিতে ভারত ছেড়েছেন স্টিভ স্মিথ। ফলে ফের রাজস্থান রয়্যালসের নেতৃত্বে ফিরেছেন রাহানে। দ্বিতীয় ওভারে ইশান্তের স্লোয়ারে শিকার রয়্যালস ক্যাপ্টেন। ৪ বলে মাত্র ২ রান করে ডাগ-আউটে ফেরেন রাহানে।

চুড়ান্ত ব্যর্থ সঞ্জু স্যামসন, শ্রেয়াস আইয়ার ও স্টুয়ার্ট বিনিরা। প্রথম বলেই অমিত মিশ্রার গুগলিতে উইকেটের পিছনে ঋষভ পান্তের হাতে ক্যাচে দেন বিনি। মাত্র ৫৭ রানে ৬ উইকেট হারায় রাজস্থান। একা লড়াই করেন রিয়ান প্রয়াগ। ৪৯ বলে ৫০ রানে ইনিংসের শেষ বলে আউট হন তিনি। সেই সঙ্গে সবচেয়ে কম বয়সে হাফ-সেঞ্চুরির রেকর্ড গড়লেন প্ররাগ। মাত্র ১৭ বছর ১৭৫ দিন বয়সে হাফ-সেঞ্চুরি করে ভেঙে ফেলেন সঞ্জু স্যামসনের রেকর্ড। রাজস্থান ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান লিভিংস্টোনের ১৪৷ মাত্র তিন রয়্যালস ব্যাটসম্যান দু’ অংকের রানে পৌঁছান।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো না হলেও পান্তেরে ব্যাটিংয়ে জিততে বেগ পেতে হয়নি দিল্লিকে। ৩৮ বলে ৫৩ রানের অপরাজিত ইনিংস খেলেন দিল্লির এই বাঁ-হাতি। শেষ বলে ছক্কা হাঁকিয়ে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ঋষভ। ইনিংসে পাঁচটি ছক্কা ও দু’টি বাউন্ডারি মারেন তিনি। বাকিদের মধ্যে শিখর ধাওয়ান ১৬ এবং ক্যাপ্টেন আইয়ার ১৫ রান করেন।

রয়্যালসের হয়ে এদিন দারুণ শুরু করেন ইস সোধি। তার প্রথম ওভারে ডাবল উইকেট মেডেন পান তিনি। ৩.১ ওভারে ২৬ রান দিয়ে তিনটি উইকেট নেন সোধি। এদিন হারের ফলে ১১ পয়েন্ট নিয়ে দ্বাদশ আইপিএলে অভিযান শেষ করল রাজস্থান রয়্যালস।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ