আজকের শিরোনাম :

সাকিবের ভিন্নধর্মী প্রতিবাদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০১৯, ০১:১১

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বর্তমানে আইপিএল খেলার জন্য তিনি রয়েছেন ভারতে। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন সাকিব।

শুক্রবার (২৬ এপ্রিল) ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন সাকিব। মুহূর্তে ছবিটি ভাইরাল হয়ে যায়। ছবিতে দেখা যাচ্ছে, গাড়িতে বসে আছেন শাকিব। মুখে বড় দাড়ি। ক্লোজ শটে নেওয়া এই সেলফি পোস্ট করে তিনি লিখেছেন, ‘জুম্মা মুবারক’।

চলতি আইপিলে তিনদিন আগে হায়দ্রাবাদের হয়ে খেলার সময় সাকিবের মুখে এত বড় দাড়ি দেখা যায়নি। অল্প সময়ের ব্যবধানে এত বড় দাড়ি রাখাও সম্ভব নয়। স্বভাবতই বেশিরভাগ মানুষ ধরে নিয়েছেন, এই ছবিটি অনেক পুরোনো।

মোজাম্মেল বাচ্চু নামের একজন প্রশংসাসূচক বাক্যে লিখেছেন, আলহামদুলিল্লাহ। ভালো এবং সুন্দর দেখাচ্ছে। তবে এই কমেন্টে আসিফুল অভি লিখেছেন, হুজুগে খুশি হওয়ার আগে ছবিটা জুম করে দেখেন! এইটা লাগানো দাড়ি! বিঃদ্রঃ দাড়ির আঠাযুক্ত স্টিকার দেখা যাচ্ছে!

আবু সাঈদ তুহিন বলছেন, মাশাআল্লাহ লেখার আগে ফটোটা জুম করে দেখুন...সাকিব এটা না করলেও পারতো।

ইব্রাহিম খলিল দিপু বলছেন, সাকিব ভাই, খুশি হলাম আপনার এমন পরিবর্তন দেখে। কিন্তু ভাবীকেও কি আপনার মত ইসলামি নিয়ম কানুনের ভেতর নিয়ে আসা যায় না?

মো. শাহজালাল মিয়ার মন্তব্য, ভাই,আফনেরে দেখি পুরাই জঙ্গীদের মত লাগতেছে। মহিউদ্দিন হাওলাদার বলছেন, দাড়ি নিয়ে তামাশা করার কারণ কি? এটা নবীর সুন্নত, তামাশা করবেন না।

মেহেদি ইএনএফ'র মন্তব্য, ভাই এই ফেক দাড়ি লাগিয়ে ছবি দেওয়ার কি দরকার ছিল???? শুধু শুধু নিজের মানসম্মানটুকু ডুবাইলেন। ছিঃ।

ফয়সাল আহমেদ লিখেছেন, ফেক দাড়ি। মনে হচ্ছে স্টিকর দিয়ে লাগানো? ইঞ্জিনিয়ার খলিলুর তাকে 'ভন্ড চাচা' বলেছেন।

আবদুর রহমান রায়হান স্মিথ বলছেন, সাকিব ভাই কি ফাযলামী করেন নাকি দাড়ি নিয়া? নিজেকে নিজে ট্রল করার সুযোগ করে দিচ্ছেন কেন?

তবে এদের মধ্যে একটা শ্রেণিও আছে, যারা এর মধ্যে অন্তর্নিহিত তাৎপর্য খুঁজে পেয়েছেন এবং সেটাকেই যথেষ্ট যৌক্তিক মনে করছেন। তারা মনে করছেন, এটা সাকিবের পক্ষ থেকে একটা প্রতিবাদ।

কিসের প্রতিবাদ?

সম্প্রতি দাড়ি নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে। সুইজারল্যান্ডের একটি ক্লিনিকে পরিচালিত এই গবেষণায় পুরুষের দাড়ি নিয়ে ভয়াবহ এক ফলাফল দেখানো হয়েছে। যেখানে দাবি করা হয়, কুকুরের পশমে যে পরিমাণ জীবাণু থাকে, মানুষের দাড়িতে নাকি তার চেয়ে বেশিই থাকে। হার্সল্যান্ডেন নামক একটি নামকরা স্বাস্থ্যকেন্দ্রে গবেষণাটি করা হয়।

এই গবেষণার পর প্রশ্ন উঠেছে, কুকুরের পশম কি মানুষের দাড়ির চেয়ে নিরাপদ? যদিও এই গবেষণা কাদের উপর চালানো হয়েছে সেটি জানানো হয়নি। পশ্চিমা সমাজে কুকুরের সঙ্গে বসবাস করা খুবই সাধারণ ব্যাপার। সেক্ষেত্রে সেখানকার দাড়িওয়ালা পুরুষদের উপর চালানো গবেষণায় এমন ফলাফল আসাও অবাক করার মতো কিছু নয়।

তবে যেহেতু দাড়িকে মুসলমানরা অনেক সম্মানের একটা আদব মনে করে। তাই এমন গবেষণার ফল প্রকাশের পর মুসলমানদের পক্ষ থেকে প্রতিবাদ আসছে বেশ করেই। সাকিবও কি সেই প্রতিবাদের অংশ হিসেবেই দাড়ি মুখের ছবি দিলেন?

সাকিব নিজে অবশ্য পরিষ্কার করে কিছু এখনও বলেননি। তবে তার মতো একজন বিশ্বসেরা তারকা এমন একটি ছবি কোনো কারণ ছাড়াই পোস্ট করেছেন, সেটাও আবার ভাবা ঠিক হবে না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ