গেইল আমার জীবনটা বদলে দিয়েছে: আন্দ্রে রাসেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০১৯, ০০:৫৯

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তার ব্যাট এতবার পার্থক্য গড়ে দিয়েছে যে তিনি যতক্ষণ ক্রিজে থাকেন ততক্ষণ কেউ আগাম ম্যাচের ফল নিয়ে ভাবতেই পারে না। এই আইপিএলে তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে হেরে যাওয়া ম্যাচ জিতিয়ে এনেছেন। ধ্বংসাত্মক ব্যাটিং আর সঙ্গে ধারাবাহিকতা খুব একটা ক্রিকেটারদের মধ্যে একসঙ্গে পাওয়া যায় না। কিন্তু এ বিষয়ে কিছুটা ব্যাতিক্রম আন্দ্রে রাসেল।

ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের মধ্যে এই একই প্রতিভা ছিল এক সময়। আর সেই গেইলের থেকেই উপদেশ নিয়ে আজ তিনি এই পর্যায়ে পৌঁছেছেন। জামাইকান এই তারকার ডাকনাম ‘ড্রেরাস'। রাসেল ঢড় চলছেই এই আইপিএলে। কলকাতার ওয়ান ম্যান আর্মি।

সেরা ব্যাটিং স্ট্রাইক রেটে তিনিই শীর্ষে। ১০ ইনিংসে তিনি এখড়ও পর্যন্ত ৩৯২ রান করেছে। গড় ৬৫.৩৩। রাসেলের ব্যাট থেকে এসেছে ৪১টি ছক্কা এই মৌসুমে এখনও পর্যন্ত। তার পিছনেই রয়েছেন ক্রিস গেইল। তার ছক্কা ২১।

আইসিসি ক্রিকেট ডট কমকে দেওয়া সাক্ষাৎকারে আন্দ্রে রাসেল বলেন, ক্রিস গেইল আমার জীবনটা বদলে দিয়েছে পাওয়ার হিটিংয়ের ক্ষেত্রে। আমি তার থেকে অনেক কিছু শিখেছি।

তিনি আরও বলেন, আমি আগে হালকা ব্যাট ব্যবহার করতাম। কিন্তু যখন হালকা ব্যাটে বল মারতাম তখন কোথাও যেতো না। বিশ্বকাপের সময় ও (গেইল) আমার কাছে এসে বলে, ‘রাস, তুমি এর থেকে ভালো। তুমি বড় ব্যাট ব্যবহার করো'।

কেকেআর অল-রাউন্ডার ২০১৬ সালে ভারতে টি-২০ বিশ্বকাপে তার ব্যাটিংকেই গেম চেঞ্জার বলছেন। সেই ইনিংসের কথা বলতে গিয়ে রাসেল বলেন, ২০১৬-তে যখন আমরা ভারতে বিশ্বকাপ জিতলাম, সেটাই আমার জীবন বদলে দিয়েছিল। সেমিফাইনাল থেকে যেখানে আমি ৪৩ বলে ৪৮ রান করেছিলাম ওয়েস্ট ইন্ডিজের হয়ে। এখন আমার ব্যাট বড়। ব্যাটের পিছনে অনেক কিছু রয়েছে এখন। আমি সেগুলো ব্যবহার করেই খেলি।

খারাপ সময়ও কম যায়নি তার জীবনে। কিন্তু কলকাতা ফ্র্যাঞ্চাইজি সব সময়ই তার পাশে থেকেছে। ৩০ বছরের এই বিগ হিটার বলেন, ২০১৭ সালে যখন আমি নির্বাসিত হই তখন হতাশায় ডুবে গিয়েছিলাম। আমি সহজে কাঁদি না। কিন্তু সেই সময় যখন ভেঙ্কি মাইসর আমাকে ফোন করে জানাল ওরা আমাকে দলে রাখছে তখন চোখ দিয়ে পানি বেরিয়ে এসেছিল। তারা আমাকে জানে, এটাই পরিবার। এই পারফর্মন্স তাদের জন্য।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ