আজকের শিরোনাম :

রাজস্থানকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে কলকাতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০১৯, ০১:৩৪

অপেক্ষাকৃত সহজ লক্ষ্য ছিল। তবে এত সহজে কলকাতা নাইট রাইডার্স রাজস্থান রয়্যালসের কাছ থেকে ম্যাচ ছিনিয়ে নেবে, তা আন্দাজ করা যায়নি। সোয়াই মান সিং স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে রাজস্থান নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৩৯ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে কলকাতা ১৩.৫ ওভারে ২ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৪০ রান তুলে নেয়। ৩৭ বল বাকি থাকতেই ৮ উইকেটের অনায়াস জয় তুলে নেয় কলকাতা।

চলতি আইপিএলের পাঁচ ম্যাচে নাইটদের এটি চতুর্থ জয়। প্রথম পাঁচ ম্যাচ থেকে ৮ পয়েন্ট সংগ্রহ করে কেকেআর চেন্নাই সুপার কিংসকে টপকে লিগ টেবিলের শীর্ষে উঠে আসে। চেন্নাইও পাঁচ ম্যাচের চারটিতে জিতে ৮ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে ধোনিদের তুলনায় কার্তিকদের নেট-রানরেট ভালো হওয়ায় হুইসল পড়ুদের পিছনে ফেলে দেয় কলকাতা। রাজস্থান ইনিংসের শুরুটা মনে রাখার মতো হয়নি। দ্বিতীয় ওভারের প্রথম বলেই প্রসিদ্ধ কৃষ্ণা আউট করেন রাহানেকে (৫)। বাটলার-স্মিথ জুটি দ্বিতীয় উইকেটে ৭২ রান যোগ করেন বটে, তবে রান তোলার গতি বাড়াতে পারেননি। বাটলার ৩৪ বলে ৩৭ রান করে আইপিএলে অভিষেককারী গারনির প্রথম শিকার হন। আউট হওয়ার আগে তিনি ৫টি চার ও ১টি ছক্কা মারেন।

রাহুল ত্রিপাঠী ৮ বলে ৬ রান করে হ্যারির দ্বিতীয় শিকার হন। স্টিভ স্মিথ ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৭৩ রান করে অপরাজিত থাকেন। স্টোকস ১৪ বলে ৭ রান করে নটআউট থেকে যান। কেকেআরের পাঁচজন বোলারই অত্যন্ত নিয়ন্ত্রিত বোলিং করেন। আন্দ্রে রাসেলকে এই ম্যাচে বোলিং থেকে বিশ্রাম দেয় কলকাতা। হ্যারি আইপিএলের প্রথম ম্যাচেই ২৫ রানে ২ উইকেট নিয়ে নজর কাড়েন।

পাল্টা ব্যাট করতে নেমে কলকাতার দুই ওপেনার ক্রিস লিন ও সুনীল নারিন শুরু থেকেই ক্রিজে ঝড় তোলেন। অবশ্য দু’জনেই ভাগ্যের বড়সড় সহযোগীতা পান। চতুর্থ ওভারের ধবল কুলকার্নির প্রথম বলে নারিনের ক্যাচ ফেলেন রাহুল ত্রিপাঠী। ঠিক পরের বলেই বোল্ড হন লিন। তবে বেল না পড়ায় নিয়মের ফাঁক গলে সে যাত্রায় বেঁচে যান লিন। শেষমেশ নারিন ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৫ বলে ৪৭ রান করে শ্রেয়স গোপালের বলে আউট হন। গোপালের বলেই আউট হয়ে সাজঘরে ফেরার আগে ৩২ বলে ৫০ রানের অনবদ্য ইনিংস খেলেন লিন। তিনিও ৬টি চার ও ৩টি ছক্কা মারেন গোটা ইনিংসে।

শুভমন গিলকে সঙ্গে নিয়ে রবিন উথাপ্পা কেকেআরকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। উথাপ্পা ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৬ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন। গিল ১০ বলে ৬ রান করে নটআউট থাকেন। ম্যাচের সেরা হয়েছেন হ্যারি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ