বিশ্বকাপের গন্ধে অস্ট্রেলিয়া যেনো ক্ষুধার্ত বাঘ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০১৯, ১৯:৩৬

কয়েকদিন আগেও ছিলো ভাঙ্গাচোরা একটা দল। বল টেম্পারিং আর স্মিথ-ওয়ার্নারের নিষিদ্ধ হওয়ার ঘটনা মাটিতে নামিয়ে আনে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। ব্যর্থতা ভুলে অজিরা বিশ্বকাপের আগে আবার জেগে উঠেছে বিশ্বকাপের নেশায়। তবে স্কোয়াড গঠনে মধুর সমস্যায় পড়েছেন নির্বাচকরা। ১৫ জনের দলে কারা হবেন ভাগ্যবান আর কারা বাদ পড়বেন তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। বল টেম্পারিং কাণ্ড। চারদিকে তোলপাড়। নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার। ওলটপালট টিম অস্ট্রেলিয়া।

হার। একের পর এক। কি টেস্ট কি ওয়ানডে। অজিরা বুঝি গেলো হারিয়ে। নাহ, অস্ট্রেলিয়া হারায় না। সামনে যে বিশ্বকাপ। বিশ্বকাপের গন্ধ পেলেই তারা জেগে উঠে। কোনো এক জাদুর কাঠির ছোঁয়ায় ঘুরে দাঁড়ায় দোর্দণ্ড প্রতাপে।

এইতো কদিন আগে মাটিতে নামা অস্ট্রেলিয়া উঠে দাঁড়ায় ভারতে। কোহলিদের কাছে সাদা পোষাকে আত্মসমর্পণ। রঙ্গিন পোশাকের প্রথম দুই ম্যাচেই হার। তারপর একেবারে মুদ্রার অন্য পিঠ। খোলস পাল্টে শুরু জয়রথ। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়। তারপর পাকিস্তানকে ধবলধোলাই। উপমহাদেশ জয় করে বিশ্বকাপের জন্য প্রস্তুত জাস্টিন ল্যাঙ্গারের শিষ্যরা।

কিন্তু সমস্যা তো কাটেনি। ঘাম ছুটে যাচ্ছে নির্বাচকদের। কাকে রাখবেন আর কাকে বাদ দেবেন। কি এক মধুর সমস্যা। জাস্টিন ল্যাঙ্গার আর অ্যারন ফিঞ্চ তো বলেই দিয়েছেন। কাউকে না কাউকে তো জলাঞ্জলি দিতেই হবেই।

এবার দেখা যাক। কেমন হতে পারে অজিদের বিশ্বকাপ স্কোয়াড। ওপেনিংয়ে অ্যারন ফিঞ্চ-উসমান খাজা দুর্দান্ত। ওদিকে রানের বন্যা বইয়ে দিচ্ছেন ওয়ার্নার। একজনকে তাই নামিয়ে আনা হতে পারে ৩ নম্বরে। তাতে রানে থাকা শন মার্শেরই বা কি হবে? কোপটা পড়তে তার উপর।

ওয়ার্নারের মত অতটা ফর্মে নেই স্মিথ। তবু ফিরতে পারেন সাবেক কাপ্তান। তাতে ৪ নাম্বার জায়গাটা হবে পুনর্দখল। পাঁচে ব্যাট করতে হবে উড়তে থাকা ম্যাক্সওয়েলকে। স্কোয়াডে পিটার হ্যান্ডসকম্ব ও মার্কাস স্টোইনিসের জায়গাটা পাকাপোক্ত। উইকেটের পেছনে অ্যালেক্স ক্যারি ছাড়া আর কেবা আছে।

পেস অ্যাটাকে মিচেল স্টার্ক, প্যাট কামিনস, জশ হ্যাজলউডে চোখ বন্ধ করে ভরসা রাখা যায়। হয়ত তাই করবেন নির্বাচকরা। স্কোয়াডে থাকতে পারেন রিচার্ডসন, কোল্টার নাইল, বেহরেনড্রফের মতো উঠতি পেসাররা। কিন্তু ৬ পেসারকে তো আর দলে জায়গা দেয়া সম্ভব না। তাই বাদ যাবেন এদের দু'জন। স্পিনে অ্যাডাম জাম্পার সঙ্গী হতে পারেন অভিজ্ঞ ন্যাথান লায়ন।

বিশ্বকাপের সফলতম দলটা সর্বোচ্চ গুরুত্ব দিয়েই সাজাবে তাদের স্কোয়াড। তাতে হয়ত বাদ যাবেন প্রত্যাশিত কেউ। আবার কেউ জায়গা করে নেবেন চমক হয়ে। সে যাই হোক। ১৫ জনের দলটা হবে এ নামগুলো থেকেই।

এদিকে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর স্কোয়াড কেমন হতে পারে সেবিষয়ে একটি প্রতিবেদন করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ওয়েবসাইটটির চোখে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সম্ভাব্য স্কোয়াড হবে এমন-

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভ স্মিথ, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টইনিশ, অ্যালেক্স ক্যারে, প্যাট কামিনস, নাথান কল্টার-নেইল, মিচেল স্যাটনার, অ্যাডাম জাম্পা, নাথান লায়ন, ঝেই রিচার্ডসন, জ্যাসন বেহরেনড্রফ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ