আজকের শিরোনাম :

সোশ্যাল মিডিয়ায় চলছে অশ্বিনের মুণ্ডপাত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০১৯, ০০:১০

নিয়ম বিরোধী নয়, তবে ক্রিকেটের স্পিরিট বিরোধী বলে গন্য করা হয় মানকাডিংকে। ভদ্রলোকের খেলা বলে বিবেচিত হওয়ায় ক্রিকেটে এমন ঘটনা নিয়ে বিকর্ত তৈরি হয়েছে বারে বারে। এবারও ব্যতিক্রম নয়।

আইপিএলে রাজস্থান রয়্যালসের উইকেটকিপার-ব্যাটসম্যান জোস বাটলারকে বোলিং প্রান্তের ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়া মাত্রই ডেলিভারি কমপ্লিট না করে রান আউট করেন অশ্বিন। ভিনু মানকড় প্রথমবার নিয়মের সুবিধা নিয়ে এমন কাণ্ড ঘটিয়েছিলেন বলে ক্রিকেটীয় পরিভাষায় একে মানকাডিং বলে অভিহিত করা হয়।

তবে ক্রিকেটের ইতিহাসে যতবার কোনও ব্যাটসম্যানকে এভাবে আউট করা হয়েছে, ততবারই নিয়মের তোয়াক্কা না করে সংশ্লিষ্ট বোলারকে নিন্দায় ভরিয়ে দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই অশ্বিনকে নিয়েও সোশ্যাল মিডিয়ায় চলছে নিন্দা-মন্দের ঝড়।

যদিও আইপিএলে এমন লজ্জাজনক অধ্যায় রচনার পরেও অশ্বিন পাশে পেয়ে গিয়েছেন বেশ কিছু সাবেক তারকাকে, যারা এমন দুর্দিনেও কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন নিয়ম বদলে গিয়েছে বলে এবং অশ্বিন সেই পরিবর্তিত নিয়ম মোতাবের আচরণ করেছেন বলে।

আগে নন-স্টাইকার প্রান্তের ব্যাটসম্যানকে এভাবে রানআউট করতে হলে একবার সতর্ক করার বাধ্যতামূলক ছিল। পরে আইসিসি’র অনুমোদিত এমসিসির বদলে যাওয়া নিয়ম অনুসারে মানকাডিংয়ের জন্য এখন আর ব্যাটসম্যানকে সতর্ক করার বাধ্যবাধকতা নেই বোলারের। যে কারণে অশ্বিন ৬৯ রানে ব্যাট করা বাটলারকে বোলিং প্রান্তে রানআউট করার আগে সতর্ক করার সৌজন্য দেখাননি বা প্রয়োজন বোধ করেননি।

বাটলার আউট হওয়ার পর নাটকীয়ভাবে ম্যাচর পটপরিবর্তন হয়। রাজস্থান হাতের মুঠোয় থাকা ম্যাচ হেরে বসে পাঞ্জাবের কাছে। ম্যাচের শেষে এমন ঘটনার জন্য বিন্দুমাত্র অনুশোচনা দেখাননি অশ্বিন। যদিও মাঠের মাঝেই তিনি উত্তপ্ত কথার লড়াইয়ে জড়িয়েছিলেন বাটলারের সঙ্গে। অশ্বিনের উদ্দেশ্য সফল হলেও বিতর্ক শুরু হয়ে যায় তৎক্ষণাৎ। যে বিতর্কে ইন্ধন জুগিয়েছেন আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা।

ঘটনাটা রাজস্থান শিবির ভালো চোখে না দেখেলও সংযম বজায় রাখে। ম্যাচের শেষে মুখ ঘুরিয়ে হলেও অশ্বিনের সঙ্গে হাত মিলিয়েছেন বাটলার। পরে রাজস্থান কোচ প্যাড আপটন বলেন, অশ্বিন যেটা করেছে, সেটা ওর ভাবমূর্তির পরিচায়ক। ওর সতীর্থদের চোখের দিকে তাকিয়ে মনে হয়নি তারা সবাই সমর্থন করে বিষয়টিকে। সবাই দেখেছে ঘটনাটা। আমরা আইপিএলের অনুরাগীদের উপর ছেড়ে দিচ্ছি যে, তারা এমন ঘটনা দেখতে চায় কি না। ক্রিকেটবিশ্ব বিচার করবে অশ্বিনের এমন আচরণ কতটা যুক্তিযুক্ত।

রাজীব শুক্লা টুইট করে জানান যে, একদা তার সভাপতিত্বে কলকাতায় ক্যাপ্টেন ও ম্যাচ রেফারিদের বৈঠকে, যেখানে ধোনি ও কোহলি উপস্থিত ছিলেন, সেখানে ঠিক হয় যে এমনভাবে মানকাডেড করা যাবে না নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটসম্যানকে।

শেন ওয়ার্ন, ইয়ান মরগান, জেসন রয়, মেগান স্কাউট, কেভিন পিটারসেনরা অশ্বিনের এমন আচরণে বিস্ময় প্রকাশ করলেও আকাশ চোপড়া, হার্ষা ভোগলে, কুমার সাঙ্গাকারার মতো ক্রিকেটাররা এমন ঘটনায় ভুল কিছু দেখছেন না। সোশ্যাল মিডিয়ায় সমর্থকদের বেশিরভাগই অবশ্য অশ্বিনের মুণ্ডপাত করে চলেছেন৷

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ