আইসল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের বড় জয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মার্চ ২০১৯, ১১:২৩

ডিফেন্ডার সামুয়েল উমতিতির গোলের পর তিন ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদ, কিলিয়ান এমবাপে ও গ্রিজমান পেলেন জালের দেখা। আইসল্যান্ডের রক্ষণ ভেঙে চারবার গোল উৎসব করে ইউরোর বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ফ্রান্স।

নিজেদের মাঠে সোমবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জিতে প্রতিযোগিতাটির গতবারের রানার্সআপরা। মলদোভাকে ৪-১ গোলে হারিয়ে বাছাইপর্ব শুরু করেছিল দিদিয়ের দেশমের দল। অ্যান্ডোরাকে ২-০ গোলে হারিয়ে বাছাই শুরু করা আইসল্যান্ড পেল প্রথম হারের স্বাদ।

শুরু থেকে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকা ফ্রান্স এগিয়ে যায় উমতিতির ১২ মিনিটের গোলে। বাঁ দিক থেকে এমবাপের বাড়ানো ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন বার্সেলোনার এই  ডিফেন্ডার। ১৬ মিনিটে গিলফি সিগুর্দসনের হেড ফিরিয়ে গত ইউরোতে কোয়ার্টার-ফাইনাল খেলা আইসল্যান্ডকে সমতায় ফিরতে দেননি উগো লরিস। একটু পর জিরুদের হেড শেষ মুহূর্তে ফিস্ট করে ব্যবধান দ্বিগুণ হতে দেননি গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের শুরুতে প্রথম আক্রমণটি করে গত বিশ্বকাপে আর্জেন্টিনাকে ড্রয়ে রুখে দেওয়া আইসল্যান্ড। বিরকির বিয়ারসনের কাছের পোস্টে নেওয়া শট ফেরান লরিস।

ব্যবধান দ্বিগুণ করতে একের পর এক আক্রমণ করলেও আইসল্যান্ডের রক্ষণ দেয়াল ভাঙতে পারছিল না ফ্রান্স। বাঁজামাঁ পাভার্দ, অঁতোয়ান গ্রিজমানের দূরপাল্লার শটের পর ৬১তম মিনিটে একইভাবে চেষ্টা করেন উমতিতি কিন্তু সফল হননি কেউই। পল পগবার চিপ করে বাড়ানো বলে অফসাইডের ফাঁদ ভেঙে জিরুদের ফ্লিকের প্রচেষ্টাও উপরের জাল কাঁপায়।

জিরুদের গোলেই ৬৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ফ্রান্স। ডান দিক থেকে পাভার্দের ক্রস ঝাঁপিয়ে পড়া গোলরক্ষককে ফাঁকি দেওয়ার পর সহজেই জাল খুঁজে নেন ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড। 

৭৮তম মিনিটে ফ্রান্সের জয় অনেকটাই নিশ্চিত করে দেন এমবাপে। গ্রিজমানের বাড়ানো বল ধরে গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারকে ছিটকে দিয়ে নিখুঁত শটে স্কোরলাইন ৩-০ করেন পিএসজি ফরোয়ার্ড।

দুই ফরোয়ার্ডের দারুণ বোঝাপড়ায় চতুর্থ গোলটি পায় ফ্রান্স। এমবাপের ব্যাক হিল করে বাড়ানো বল ধরে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন গ্রিজমান।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ