আজকের শিরোনাম :

বিশ্বকাপে ভয়ডরহীন ক্রিকেট খেলবে আফগানিস্তান: রশিদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ০০:১৪

ক্রিকেটে দুধের শিশু আফগানিস্তান। বিশ্বক্রিকেটে আবির্ভাবের পর থেকে সমালোচকদের এমন মন্তব্য শুনতে হলেও বদলেছে সময়। ক্রিকেটের গ্লোবাল সার্কিটে আফগানিস্তান এখন সমীহ জাগানো নাম। দাপুটে ক্রিকেটে ভর করে সম্প্রতি প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছে কাবুলিওয়ালার দেশ।

বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি লিগেও আফগান ক্রিকেটাররা এখন সাড়া জাগানো নাম। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজিতে রয়েছেন আফগানিস্তানের বছর কুড়ির স্ট্রাইক স্পিনার রশিদ খান। আইপিএল শুরুর আগে সাফ জানিয়ে দিলেন, আসন্ন বিশ্বকাপেও ভয়ডরহীন ক্রিকেট খেলবে আফগানিস্তান।

দেরাদুনে দেশের ঐতিহাসিক টেস্ট জয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন টি২০ ফরম্যাটে বিশ্বের এক নম্বর বোলার। দ্বিতীয় ইনিংসে ৮২ রানে ৫ উইকেট নিয়ে কার্যত একাই ধসিয়ে দিয়েছিলেন আইরিশদের ব্যাটিং লাইন আপ। এরপর আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজিতে যোগদান করে আসন্ন বিশ্বকাপ নিয়ে মুখ খুললেন এই তারকা স্পিনার। এপ্রসঙ্গে তিনি আরও জানান,আমাদের দলে প্রতিভা কিংবা দক্ষতার অভাব নেই। তাই বিশ্বকাপে আমরা কোন দেশকেই ভয় পাব না।

২০১৮ এশিয়া কাপের কথা স্মরণ করিয়ে দিয়ে রশিদ জানান, আমরা যে কোনও দলকে যে হারাতে পারি সেটা প্রমাণ করে দিয়েছিলেম এশিয়া কাপেই। শুধু নিজেদের দক্ষতার উপর বিশ্বাস রেখে চাপের মুহূর্তেও মাথা ঠান্ডা রেখে নিজেদের সেরাটা দিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন রশিদ।

২০১৫ মাত্র ১৭ বছর বয়সে ওয়ান ডে ক্রিকেটে অভিষেককারী এই আফগান স্পিনার ক্রমেই হয়ে উঠেছেন বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের ত্রাস। এজন্য যদিও আইপিএল বা সমগোত্রীয় লিগগুলোর প্রশংসা শোনা গিয়েছে রশিদের মুখে। আফগান লেগ স্পিনারের মতে, ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা তোমায় বড় ক্রিকেটারদের বিরুদ্ধে খেলার আত্মবিশ্বাস জোগায়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ