আজকের শিরোনাম :

অঘোষিত ফাইনালে কাল মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০১৯, ২০:০৪

অঘোষিত ফাইনালে কাল মুখোমুখি হচ্ছে স্বাগতি ভারত ও সফরকারী অস্ট্রেলিয়া ক্রিকেট দল। চার ম্যাচ শেষে ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজে এখন ২-২ সমতা। তাই পঞ্চম ও শেষ ওয়ানডেটি রূপ নিয়েছে সিরিজ নির্ধারণী ম্যাচে। এ ম্যাচের বিজয়ী দল জিতে নিবে সিরিজটি। ওয়ানডে সিরিজ জিততে মরিয়া ভারত ও অস্ট্রেলিয়া। তাই পঞ্চম ও শেষ ওয়ানডে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে দু’দল। তবে দুই দলেরই লক্ষ্য থাকবে আগামী বিশ্বকাপের দল বাছাই তথা কম্বিনেশন ঠিক করা। দিল্লিতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ২টায়।
টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হলেও ওয়ানডেতে দুর্দান্ত শুরু করে স্বাগতিক ভারত। হায়দারাবাদে সিরিজের প্রথম ওয়ানডে ৬ উইকেটে জিতে টিম ইন্ডিয়া। এরপর নাগপুরের অধিনায়ক বিরাট কোহলির সেঞ্চুরিতে উত্তেজনা পূর্ণ ম্যাচটি ৮ রানে জিতে ভারত। ফলে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত।

এ অবস্থায় তৃতীয় ম্যাচেই সিরিজ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দেয় ভারত। কিন্তু তৃতীয় ম্যাচে ঘুড়ে দাঁড়ায় অস্ট্রেলিয়া। ব্যাটসম্যানদের দৃঢ়তায় ৩২ রানে জিতে সিরিজের নিজেদের আশা বাঁিচয়ে রাখে। অস্ট্রেলিয়া লড়াইয়ে ফেরার আভাস দিলেও, চতুর্থ ম্যাচেই সিরিজ জয়ের আনন্দে মেতে উঠার মঞ্চ তৈরি করে ফেলে ভারত। দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মার ব্যাটিং নৈপুন্যে ৩৫৮ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা। উদ্বোধনী জুটিতে ১৯৩ রান যোগ করেন ধাওয়ান-রোহিত। রোহিত ৯৫ রানে থামলেও ১৪৩ রান করেন ধাওয়ান।
জয়ের জন্য ৩৫৯ রানের পাহাড় সমান টার্গেট পেয়েও ভড়কে যায়নি অস্ট্রেলিয়া। উসমান খাজার ৯১ ও পিটার হ্যান্ডসকম্বের ১১৭ রানের সুবাদে লড়াইয়ে টিকে থাকার চেষ্টা করে অসিরা। কিন্তু টার্গেটে পৌঁছানোটা কঠিনই ছিলো তাদের। কিন্তু কঠিন কাজকে এক তুরিতে সহজ করে ফেলেন ক্যারিয়ারে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা অ্যাস্টন টার্নার। ছয় নম্বরে ব্যাট হাতে নেমে মাত্র ৪৩ বলে ৮৪ রানের অনবদ্য ইনিংস খেলেন টার্নার। তার ইনিংসে ৫টি চার ও ৬টি ছক্কা ছিলো। ফলে সিরিজে ২-২ সমতা এনে পঞ্চম ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ দেয় অস্ট্রেলিয়া।

আর এই অঘোষিত ফাইনালটি জিততে চাইছে ভারত-অস্ট্রেলিয়া। ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘প্রথম চার ম্যাচেই আমরা ভালো খেলেছি। তাই সিরিজ জয় আগেই নিশ্চিত করা উচিত ছিলো আমাদের। কিন্তু কিছু-কিছু ভুলে এখন বড় চ্যালেঞ্জের সামনে আমরা। তবে এজন্য আমরা প্রস্তুত। যেকোন চ্যালেঞ্জ নিতে আমরা তৈরি। আমাদের লক্ষ্য সিরিজ জয় করা। এজন্য শেষ ওয়ানডেটি জয় ছাড়া অন্য কিছুই আমরা ভাবছি না।’

সিরিজ জয়ের কথা বললেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চও, ‘সিরিজে পিছিয়ে পড়েও যেভাবে ফিরে এসেছি, এটি সত্যিই প্রশংসার। ছেলেরা দারুন ক্রিকেট খেলেছে। আমরা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। যেকোন কিছুই আমরা করতে পারি। শেষ দুই ম্যাচের পারফরমেন্স আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ভারতের মাটিতে ৩৫০ রানের উপর টার্গেট টপকে ম্যাচ জয় অনেক বড় ব্যাপার। এমন কঠিন কাজ আমাদের এই দলটিই করতে পেরেছে। তাই এই দলকে নিয়ে ওয়ানডে সিরিজ জয়ের স্বপ্ন আমরা দেখতেই পারি।’

ভারত দল (সম্ভাব্য) : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, আম্বাতি রাইদু, কেদার যাদব, ঋসভ পান্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি ও বিজয় শঙ্কর।

অস্ট্রেলিয়ার দল (সম্ভাব্য) : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (সহ-অধিনায়ক), জেসন বেহেনডর্ফ, নাথান কটলার-নাইল, পিটার হ্যান্ডসকম্ব, উসমান খাজা, নাথান লিঁও, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, জেই রিচার্ডসন, কেন রিচার্ডসন, ডি’আর্চি শর্ট, মার্কাস স্টোয়িনিস, অ্যাস্টন টার্নার ও অ্যাডাম জাম্পা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ