আজকের শিরোনাম :

কোহলির শতকও জেতাতে পারল না ভারতকে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মার্চ ২০১৯, ০০:৫৬

প্রথম দুই ওয়ানডেতে হেরে খাদের কিনারায় গিয়েছিল অস্ট্রেলিয়া। অবশেষে সিরিজ বাঁচানোর ম্যাচেই ফিরে এলো সফরকারী দলটি। আজ রাঁচিতে ভারতকে ৩২ রানে হারিয়ে সিরিজে ব্যবধান কমিয়ে ২-১ এ নিয়ে এসেছে অজি শিবির। রবিবার চন্ডিগড়ে সমতায় ফেরার লক্ষ্যে মাঠে নামবে অস্ট্রেলিয়া।

তৃতীয় ওয়ানডেটা ভালোই উত্তেজনার রেণু ছড়িয়েছিল। উসমান খাজার সেঞ্চুরির ওপর দাঁড়িয়ে নির্ধারিত ওভারে পাঁচ উইকেটে ৩১৩ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে বিরাট কোহলির সেঞ্চুরির পরও হার এড়াতে পারেনি ভারত। ইনিংসের আট বল বাকি থাকতেই ২৮১ রানে গুটিয়ে যায় স্বাগতিক শিবির।

টস হেরে আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার বড় সংগ্রহের ভিতটা গড়ে দিয়েছেন দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা। দুজনই সেঞ্চুরির আভাস দিচ্ছিলেন। কিন্তু বঞ্চিত হলেন অধিনায়ক ফিঞ্চ। দশটি চার ও তিন ছক্কায় ৯৩ রানে সাজঘরে ফিরে গেছেন তিনি। তাতেই বিচ্ছিন্ন হলো ১৯৩ রানের উদ্বোধনী জুটি।

সঙ্গী ব্যর্থ হলেও প্রত্যাশিত সেঞ্চুরি তুলে নিয়েছেন উসমান। ১১টি চার ও এক ছক্কায় ১০৪ রানে আউট হয়েছেন তিনি। এ ছাড়া তিনটি করে চার-ছক্কায় গ্লেন ম্যাক্সওয়েল ৪৭ রান করেন। দলীয় সংগ্রহ তিন'শ ছাড়াতে অবদান রেখেছেন অপরাজিত শেষ দুই ব্যাটসম্যান মার্কাস স্টয়নিস (৩১) ও অ্যালেক্স ক্যারি (২১)। দুজন খেলেছেন ছোট ছোট দুটি ক্যামিও ইনিংস।

বিশাল লক্ষ্যমাত্রা দেখে শুরুতেই কিছুটা ভড়কে যায় ভারত। ২৭ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। টপ অর্ডার ব্যাটসম্যানদের সাজঘরে আসা-যাওয়ার মিছিলে প্রতিরোধ গড়ে তোলেন কোহলি। বিপদের সময় খেললেন অধিনায়কোচিত এক ইনিংস। মিডল ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে একাই লড়াই চালিয়ে গেলেন ভারতের সর্বাধিনায়ক।

কিন্তু শেষ পর্যন্ত বৃথাই গেছে কোহলির ওয়ানডে ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরিটা। ১৬টি চার ও এক ছক্কায় ১২৩ রানে আউট হয়েছেন তিনি। ২১৯ রানে দলের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে কোহলি আউট হতেই ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় ভারত। টানা দ্বিতীয় সেঞ্চুরি করার পথে কোহলি সঙ্গ পেয়েছেন মহেন্দ্র সিং ধোনি (২৬), কুলদীপ যাদব (২৬), বিজয় শঙ্কর (৩২) ও রবিন্দ্র জাদেজার (২৪)।

ভারতীয় ব্যাটিং অর্ডার গুঁড়িয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার তিন বোলার মিলে। প্যাট কামিন্স, জিয়ে রিজার্ডসন ও অ্যাডাম জাম্পা প্রত্যেকেই সমান তিনটি করে উইকেট তুলে নিয়েছেন। তবে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করা উসমান খাজাই হয়েছেন ম্যাচ সেরা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ