আজকের শিরোনাম :

ডিপিএলের সর্বোচ্চ পারিশ্রমিক মাশরাফি-মাহমুদুল্লাহর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪২

সম্প্রতি শেষ হয়েছে বিপিএল। এখন নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ। এর মধ্যেই দরজায় কড়া নাড়ছে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। ইতোমধ্যে ডিপিএল খেলতে অনাগ্রহ প্রকাশ করেছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।  আর এতে সাড়াও দিয়েছে বিসিবি। 

তাই তাদের বাইরে রেখেই চূড়ান্ত করা হয়েছে প্লেয়ার্স ড্রাফটের খেলোয়াড়দের তালিকা। তবে এবারের আসরে খেলোয়াড়দের টাকা নিয়ে সমস্যা তৈরি করলে ক্লাবগুলোকে কঠোর শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে রেখেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)।

গত আসরে কলাবাগান ক্রীড়া চক্রের খেলোয়াড়রা এখনো তাদের বকেয়া টাকা বুঝে পাননি। তাই এবার যাতে এমন কোনো ঘটনার পুনরাবৃত্তি না হয় তার জন্যই বাধ্য হয়ে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

বাইলজ পরিবর্তনের ব্যাপারে সিসিডিএম ইনচার্জ তৌহিদ মাহমুদ বলেন, আগামী ড্রাফটে আমরা একটি নতুন নিয়ম আনতে যাচ্ছি। নির্দিষ্ট সময়ের মধ্যে ক্লাব যদি খেলোয়াড়দের বকেয়া শোধ করতে না পারে তাহলে বিসিবি পরিমাণ অনুযায়ী সে দলের পয়েন্ট কাটতে পারবে এবং চাইলে সে দলকে টুর্নামেন্ট থেকে সাসপেন্ডও করতে পারবে। আগামী সভাতে আমরা এটা নিয়ে আলোচনা করব এবং একটি লিখিত নিয়ম চালু করব।’

আগামীকাল অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। লিগ শুরু হবে ১ মার্চ থেকে। এর আগে সবশেষ মৌসুমের স্কোয়াড থেকে প্রতি দলের তিনজন করে ধরে রাখা ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)।

প্লেয়ার্স ড্রাফটে এবার রাখা হয়েছে সাতটি ক্যাটাগরি। প্রতিটি ক্যাটেগরির ভেতর আবার পারিশ্রমিকের তারতম্য রাখা হয়েছে অভিজ্ঞতা, পারফরম্যান্স ও চাহিদা অনুযায়ী।

প্লেয়ার্স ড্রাফটে এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, লিটন কুমার দাস, এনামুল হক বিজয় ও নাসির হোসেন।

এ প্লাস ক্যাটাগরির মূল্য ধরা হয়েছে ২৫ লাখ থেকে ৩৫ লাখ টাকা। সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত খেলোয়াড় হলেন মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদুল্লাহ রিয়াদ। উভয়ের পারিশ্রমিক ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। 

প্লেয়ার্স ড্রাফটের অন্য ক্যাটাগরির পারিশ্রমিক যেভাবে ধরা হয়েছে— ‘এ’ গ্রেডে ২০-২৫ লাখ, ‘বি’ প্লাস গ্রেডে ১৫-১৯ লাখ, ‘বি’ গ্রেডে ১২-১৪ লাখ, ‘সি’ প্লাস গ্রেডে ৮ লাখ, ‘সি’ গ্রেডে ৫ লাখ এবং ‘ডি’ গ্রেডে ২-৪ লাখ টাকা।

এবারের আসরে প্রতিটি দল তিন জন ক্রিকেটার ‘রিটেইন’ করার সুযোগ পাচ্ছে। বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী মাশরাফি ছাড়াও ধরে রেখেছে মোসাদ্দেক হোসেন সৈকত এবং নাজমুল হোসেন শান্তকে। মোহামেডান ধরে রেখেছে রকিবুল হাসান, কাজী অনিক ও ইরফান শুক্কুরকে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ