আজকের শিরোনাম :

কুশলের মহাকাব্যিক ইনিংসে শ্রীলংকার রোমাঞ্চকর জয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১০ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৭

অপরাজিত ১৫৩ রানের মহাকাব্যিক ইনিংস খেললেন কুশল পেরেরা। তাতে ভর করে রোমাঞ্চকর এক জয় পেল শ্রীলংকা। শুধু জয় নয়, শ্রীলংকার জন্য এটিকে ঐতিহাসিক এক জয়ও বলা যায়।

সাউথ আফ্রিকার মাটিতে লংকানদের ইতিহাসে দ্বিতীয় টেস্ট জয়। এর আগে সবশেষ ২০১১ সালে এই ডারবানেই নিজেদের ইতিহাসে প্রথম জয় পেয়েছিল দলটি। শনিবার এলো লংকানদের দ্বিতীয় জয়। প্রোটিয়াদের বিপক্ষে তাদেরই মাটিতে এক উইকেটের রোমাঞ্চকর জয় তুলে নিল সফরকারীরা। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার সঙ্গে সিরিজে না হারাটাও নিশ্চিত করল তারা। কারণ দুই ম্যাচের হবে এই সিরিজ।

২২১ রানের লক্ষ্য নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামে শ্রীলংকা। হাতে ৭ উইকেট। সামনে আরো একদিন। কিন্তু সেই একদিন হাতে রেখেই কুশল পেরেরা ও বিশ্ব ফার্নান্ডোর অসাধারণ ধৈর্য ও জুটিতে আসে ঐতিহাসিক এ জয়।

তৃতীয় দিনে ৩০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা। চতুর্থ দিন ওশাদা ফার্নান্ডো ২৮ ও কুশল পেরেরা ১২ রান নিয়ে উইকেটে আসেন। কিন্তু ৩৭ রান করতেই ফিরে যান ফার্নান্ডো। কিন্তু অপরপ্রান্তে টিকে থাকেন পেরেরা। দেখতে থাকেন একে একে তার সতীর্থদের আসা-যাওয়া। এর মধ্যেই নিজে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।

কুশল মেন্ডিস ও নিরোশান ডিকেভেলা ফেরেন শূন্য রানে। তাদের ফেরান ডুয়ানে অলিভিয়ের ও ডেল স্টেইন। এর পর ধনঞ্জয়া ডি সিলভা কিছুটা সময় চেষ্টা করলেও তিনিও ফেরেন হাফসেঞ্চুরি থেকে দুই রান দূরে থাকতে। জয়ের জন্য এক ধনঞ্জয়া ছাড়া আর কেউই পেরেরাকে সঙ্গ দিতে পারেননি।

তবে শেষের দিকে বিশ্ব ফার্নান্ডো তেমন রান না করতেও পারলেও পেরেরাকে উইকেটে টিকে থাকতে দারুণভাবে সহায়তা করেন। নিজে ২৭ বলে ৬ রান করলেও পেরেরাকে দলের জয়ে সাহায্য করেন। শেষ পর্যন্ত ২০০ বলে ১৫৩ রান করে দলকে জয় উপহার দিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন পেরেরা।

সাউথ আফ্রিকার হয়ে কেশব মহারাজ নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন ডুয়ানে অলিভিয়ের ও ডেল স্টেইন। দুদলের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২১ ফেব্রুয়ারি, পোর্ট এলিজাবেথে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ