আজকের শিরোনাম :

হার দিয়ে শুরু বাংলাদেশের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০০

সংগ্রহটা খুব একটা বড় নয়, মাঝারি মানেরই বলা যায়। এমন পুঁজি নিয়ে লড়াইটা অসম্ভবই। তা ছাড়া কন্ডিশনটাও প্রতিকূলে। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে সিরিজ শুরু করেছে বাংলাদেশ।

আজ বুধবার নেপিয়ারে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশ গড়ে ২৩২ রান। এর জবাবে ব্যাট করতে নেমে জয়ের লক্ষ্যে পৌঁছাতে মোটেও বেগ পেতে হয়নি নিউজিল্যান্ডের। মার্টিন গাপটিলের চমৎকার শতকে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

পুঁজি কম বলে বাংলাদেশের কোনো বোলারই পারেননি প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ওপর চাপ প্রয়োগ করতে। অবশ্য গাপটিল বেশ দৃঢ়তা দেখিয়েছেন। তিনি খেলেন ১১৭ রানের চমৎকার একটি ইনিংস। তাতে ছিল ৮টি চার ও ৪টি ছয়। অপর প্রান্তে রস টেলর ৪৯ বলে ৪৫ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে ছিলো ৬টি চার। ম্যাচসেরা হয়েছেন সেঞ্চুরি হাঁকানো গাপটিল। 

এর আগে টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশ বিপদের মুখে পড়ে মূলত কিউইদের শক্তিশালী পেস আক্রমণে। এমন পেস আক্রমণকে তুচ্ছ জ্ঞান করার ফলটা দেখতে পেয়েছে সফরকারীরা। ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও লকি ফার্গুসন ত্রয়ী ১০ উইকেটের মধ্যে নেন ৭ উইকেট। এই পেসারদের আগ্রাসী বোলিংয়ে উল্টো বেশি আক্রমণাত্মক খেলতে গিয়ে বিপদ ডেকে আনে লিটন দাসরা। ৪২ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশ মূলত বিপদ সামলায় মিঠুনের ৬২ রানের দৃঢ়চেতা ইনিংসে ভর করে। অপর প্রান্ত খুব নড়বড়ে থাকায় ১৩১ রানে ৭ উইকেট হারিয়ে সর্বনিম্ন রানের লজ্জায় ডুবতে বসেছিলো সফরকারীরা। তাদের সেই লজ্জা থেকে উদ্ধার করেছেন মিঠুন। দলীয় ২২৯ রান পর্যন্ত আগলে ছিলেন এক প্রান্ত। ৯০ বলের ইনিংসে মাত্র ৫ চারের সহায়তায় করা ৬২ রানের ইনিংসই প্রমাণ করে তার মানসিকতা। তার বিদায়ের পর ৪৮.৫ ওভারে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৩২ রানে।  

নিউজিল্যান্ডের হয়ে ৪০ রানে তিনটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনার। দুটি করে নেন লকি ফার্গুসন ও ম্যাট হেনরি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ