আজকের শিরোনাম :

নিউজিল্যান্ড-বাংলাদেশ প্রথম ওয়ানডে

নিউজিল্যান্ডকে ২৩৩ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৯ | আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১১

নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। টপ অর্ডারের ব্যর্থতার দিনে মেহেদি হাসান মিরাজকে সঙ্গে দিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন মোহাম্মদ মিঠুন। এরা দু’জন সপ্তম উইকেটে ৩৭ রানের জুটি গড়েন। ২৬ রান করে অহেতুক শট খেলতে গিয়ে মিরাজ ফিরলে একাই লড়াই চালিয়ে চান মিঠুন। সাইফুদ্দিনকে সঙ্গে নিয়ে নবম উইকেটে ৭৮ রানের জুটি গড়েন তিনি। তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি। দলীয় সর্বোচ্চ ৬২ রান করেন মিঠুন। কম যাননি সাইফুদ্দিনও।

বিপিএলএ দারুন ছন্দে থাকা এই অলরাউন্ডার খেলেন ৪১ রানের দারুণ এক কার্যকরী ইনিংস। মূলত এদের কল্যানেই নিউজিল্যান্ডকে ২৩৩ রানের টার্গেট দেয় বাংলাদেশ।

বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন মাশরাফি বাহিনী। তবে দলীয় ৪২ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দলীয় ৫ রানে ব্যক্তিগত ৫ রানে ট্রেন্ট বোল্টের বলে ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ওপেনার তামিম ইকবাল। এরপর দলীয় ১৯ রানে ম্যাট হেনরির বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ১ রানে ফেরেন আরেক ওপেনার লিটন দাস।

লিটনের ফেরার পর সৌম্য সরকারকে সঙ্গে করে কিছুটা হাল ধরার চেষ্টা করলেও দলীয় ৪২ রানে ব্যক্তিগত ৫ রানে ফেরেন মুশফিক। আর মুশফিক ফেরার পর দলের রান যোগ হওয়ার আগে নিজের উইকেটটি বিলিয়ে দেন সৌম্য। হেনরির বলে আউট হয়ে ফেরার আগে ২২ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কার সাহায্যে ৩০ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এরপর দলের কিছুটা হাল ধরার চেষ্টা করেন মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহ। তবে দলীয় ৭১ রানে নিজের উইকেট বিলিয়ে দেন মাহমুদউল্লাহ। ফার্গুসনের বলে রস টেইলরের হাতে ক্যাচ দেওয়ার আগে ২৯ বলে ১৩ রানের ইনিংস খেলেন তিনি

মাহমুদউল্লাহর ফেরার পর মিঠুনের সঙ্গে ব্যাটিংয়ে আসেন সাব্বির রহমান। তবে দলীয় ৯৪ রানে স্যান্টনারের বলে স্ট্যাম্পিং হয়ে ব্যক্তিগত ১৩ রনে ফেরেন নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা এই ব্যাটসম্যান।

এরপর মিঠুনের সঙ্গে ব্যাটিংয়ে আসেন মেহেদি হাসান মিরাজ। ২৭ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৬ রান তুলে দলীয় ১৩১ রানে তিনিও হাঁটেন সাজঘরের পথে। স্যান্টনারের বলে নিশমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই অলরাউন্ডার।


 
এরপর সাইফউদ্দিনকে সঙ্গে করে এগুতে থাকেন মিঠুন। ডানহাতি এই ব্যাটসম্যান তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক। দু’জন মিলে গড়েন ৭৮ রানের ইনিংস। তবে দলীয় ২১৫ রানে সাইফকে ফেরান স্যান্টনার। তার বলে গাপটিলের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৫৮ বলে ৩ চারে ৪১ রানের ইনিংস খেলেন সাইফ।

এরপর ব্যাটিংয়ে আসেন অধিনায়ক মাশরাফি। তবে দলীয় ২২৯ রানে মিঠুনকে বোল্ড করে ফেরান ফার্গুসন। ফেরার আগে ৯০ বলে ৫ চারে ৬২ রানে ইনিংস খেলেন মিঠুন। আর শেষ দিকে মোস্তাফিজকে বোল্ড করে শূন্য হাতে ফেরান বোল্ট। তাতেই বাংলাদেশের ইনিংস থামে ২৩২ রানে। ৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন মাশরাফি।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৩২ (তামিম ৫, লিটন ১, সৌম্য ৩০, মুশফিক ৫, মিঠুন ৬২, মাহমুদউল্লাহ ১৩, সাব্বির ১৩, মিরাজ ২৬, সাইফ ৪১, মাশরাফি ৯*, মুস্তাফিজ ০; হেনরি ৯-১-৪৮-২, বোল্ট ৯.৫-০-৪০-৩, ডি গ্র্যান্ডহোম ৫-০-১৯-০, ফার্গুসন ১০-১-৪৪-২, স্যান্টনার ৮-০-৪৫-৩, নিশাম ৭-০-২৬-০)

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সাইফ উদ্দিন, সাব্বির রহমান।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, জিমি নিশাম, হেনরি নিকোলস, রস টেইলর, মিচেল স্যান্টনার।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ