আজকের শিরোনাম :

সান্ত্বনার জয়ে হোয়াইটওয়াশ এড়াল ইংল্যান্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৫

ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম দুই টেস্ট হেরে ইংল্যান্ড সিরিজ খুইয়েছিল আগেই। শেষ টেস্টে সান্ত্বনার জয় পেয়েছে ইংলিশরা। ২৩২ রানের বড় জয়ে জো রুটের দল এড়িয়েছে হোয়াইটওয়াশ।

৪৮৫ রানের বিশাল লক্ষ্য তাড়ায় চতুর্থ দিনে ২৫২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকদের হয়ে একাই লড়েছেন রোস্টন চেজ। ৪ ঘণ্টার বেশি সময় ব্যাটিং করে তিনি ১০২ রানে অপরাজিত ছিলেন।

ইংল্যান্ড মঙ্গলবার চতুর্থ দিন শুরু করেছিল ৪ উইকেটে ৩৩২ রান নিয়ে। ৫ উইকেটে ৩৬১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে সফরকারীরা। অধিনায়ক রুট ১১১ রান নিয়ে দিন শুরু করে আউট হন ১২২ রানে। ইনিংস ঘোষণা আসে এরপরই। ৪৮ রানে অপরাজিত ছিলেন বেন স্টোকস।

প্রথম ইনিংসে ইংল্যান্ড পেয়েছিল ১২৩ রানের লিড। ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় তাই ৪৮৫। বড় লক্ষ্য তাড়ায় ১০ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা। জন ক্যাম্পবেল, ক্রেইগ ব্রাফেট, ড্যারেন ব্রাভো- তিনজনই জেমস অ্যান্ডারসনের শিকার। খানিক বাদে স্কোরটা ৪ উইকেটে ৩১ বানিয়ে ফেরেন শাই হোপও।

এর পর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পাঁচে নেমে এক প্রান্ত আগলে রেখেছিলেন শুধু চেজ। নবম ব্যাটসম্যান হিসেবে শ্যানন গ্যাব্রিয়েল ফেরার সময় সেঞ্চুরি থেকে দুই রান দূরে ছিলেন তিনি। পরের ওভারে জো ডেনলিকে চার হাঁকিয়ে তিনি পূর্ণ করেন পঞ্চম টেস্ট সেঞ্চুরি।

পরের ওভারে কিমো পলকে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ইতি টানেন স্টোকস। ১৯১ বলে ১২ চার ও এক ছক্কায় ১০২ রানে অপরাজিত ছিলেন চেজ। বোলার আলজারি জোসেফ করেন দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান। আরেক বোলার কেমার রোচের ব্যাট থেকে আসে ২৯ রান।

অ্যান্ডারসন ও মঈন আলী ৩টি করে উইকেট নেন। স্টোকস ২টি, মার্ক উড নেন একটি উইকেট। এর আগে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ায় ম্যাচসেরা হয়েছেন উড। সর্বোচ্চ ১৮ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছেন রোচ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ