আজকের শিরোনাম :

নিউজিল্যান্ড-বাংলাদেশ প্রথম ওয়ানডে

মিঠুনের ব্যাটে ভর করে এগোচ্ছে বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১২ | আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫১

দলের চরম বিপর্যয়ের সময় হাফ-সেঞ্চুরি তুলেন নিলেন মোহাম্মদ মিঠুন। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দ্রুত উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ। তবে তীর্থদের আসা-যাওয়ার মিছিলেও উইকেটে থিতু হয়ে আছেন মিঠুন। তুলে নিয়েছেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি। হেনরির বলে এক রান নিয়ে ব্যক্তিগত ৫০ স্পর্শ করেন মিথুন। ৭৩ বলের তার অর্ধশতকে ছিল চারটি বাউন্ডারি। তার ব্যাটে ভর করেই এগিয়ে চলছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৭ ওভারে ৮ উইকেটে ২২৯ রান। ৬২ রানে ব্যাট করছেন মোহাম্মদ মিঠুন। তার সঙ্গে আছেন মাশরাফি বিন মুর্তজা (৮) ।

নেপিয়ারে ৯৪ রানেই গুরুত্বপূর্ণ ছয় উইকেট হারায় বাংলাদেশ। কিউই পেসের সামনে ইনিংস লম্বা করতে পারছেন না কোনো টাইগার ব্যাটসম্যান। তবে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলেও উইকেটে থিতু হয়ে আছেন মোহাম্মদ মিথুন। ৪৯ বলে ২৭ রান নিয়ে উইকেটে থিতু হয়ে আছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

এর আগে নিউজিল্যান্ডের মাটিতে তাদের একবারও হারাতে পারেনি টাইগাররা। কিউইদের পেস তোপে বিধ্বস্ত হয়ে ৩৩.৪ ওভারে ১৫৩ রানে বাংলাদেশ হারিয়েছে ৭ উইকেট। দলের সেরা দুই ব্যাটসম্যান তামিম ইকবাল এবং মুশফিকুর রহীম যেতে পারেননি দুই অঙ্কে। ভালো শুরু করেও তা ধরে রাখতে পারেননি সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মিরাজরা।

টস জিতে ব্যাট করতে নেমে দুই পেসার ম্যাট হেনরি আর ট্রেন্ট বোল্টের তোপের মুখে পড়ে টাইগাররা। দুই ওপেনার তামিম ইকবাল (৫) এবং লিটন দাস (১) যথাক্রমে বোল্ট আর হেনরির শিকার হন। ভরসা দিতে পারেননি 'মি. ডিপেন্ডেবল' মুশফিকুর রহিম। বোল্টের বলে বোল্ড হওয়ার আগে করেছেন ৫ রান। আশার প্রদীপ হয়ে ছিলেন তিন নম্বরে নামা সৌম্য সরকার। ২২ বলে ৫ চার ১ ছক্কায় বেশ চড়াও হয়েছিলেন তিনি। তবে ২২ বলে ৩০ রানের ইনিংসটি শেষ হয় হেনরির বলে কট অ্যান্ড বোল্ড হয়ে।

৪২ রানে চতুর্থ উইকেট হারানোর পর দলের বিপর্যয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন মোহাম্মদ মিঠুন আর মাহমুদউল্লাহ রিয়াদ। কিউই বোলারদের সামনে দুজনেই উইকেট বাঁচানোর লড়াইয়ে ছিলেন। ২৯ রানের ধীর গতির এই জুটি ভাঙে মাহমুদউল্লাহর (১৩) বিদায়েভ ফার্গুসনের বলে দুই দফায় বলটি তালুবন্দি করেন ব্রেন্ডন টেইলর। ৭১ রানে বাংলাদেশের ইনিংসের অর্ধেক শেষ হয়। এরপর কিউই পেসে দারুণ দুই বাউন্ডারি হাঁকিয়ে দারুণ শুরু করেন সাব্বির। কিন্তু স্পিন আসতেই তালগোল পাকিয়ে ইনিংস লম্বা করতে পারলেন না। বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারের লেগ স্টাম্পের বাইরের বল সুইপ করতে চেয়েছিলেন সাব্বির। ভারসাম্য হারিয়ে মাটিতে পড়ে গেলে তাকে স্টাম্প করেন টম ল্যাথাম। ফেরার আগে ২০ বলে ১৩ রান করেন সাব্বির।

এরপর দারুণ শুরুর পর ফিরলেন মেহেদী হাসান মিরাজ। নিউজিল্যান্ডের বিপক্ষে চরম ব্যাটিং বিপযংয়ের দিন মোহাম্মদ মিথুনের সঙ্গে বেশ ভালোভাবেই হাল ধরেছিলেন তিনি। কিন্তু টিকতে পারলেন না বেশিক্ষণ। ২৭ বলে ২৬ রান যোগ করে বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারের বলে ফিরলেন মিরাজ। দলীয় ১৩১ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সাইফ উদ্দিন, সাব্বির রহমান।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, জিমি নিশাম, হেনরি নিকোলস, রস টেইলর, মিচেল স্যান্টনার।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ