আজকের শিরোনাম :

রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের রানের পাহাড়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫০

টানা দুই টেস্ট হেরে সিরিজ খুয়ানোর প্রতিশোধটা বোধ হয় বেশ বড় পরিসরেই নিতে যাচ্ছে ইংল্যান্ড। গ্রস আইলেটে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে রীতিমত কোণঠাসা করে দিয়েছে তারা। দ্বিতীয় ইনিংসে জো রুটের সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৩২৫ রান তুলেছে ইংলিশরা। ইতোমধ্যেই তাদের লিড ৪৪৮ রানের।

বিনা উইকেটে ১৯ রান করে দ্বিতীয় দিন শেষ করা ইংল্যান্ড ৪ উইকেট হারিয়ে ৩২৫ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে। তাতে স্বাগতিকদের বিপক্ষে সফরকারীদের লিড দাঁড়িয়েছে ৪৪৮ রানের। ক্রিজে আছেন রুট ১১১ রান নিয়ে। তার সঙ্গে ২৯ রান নিয়ে আছেন বেন স্টোকস। তারা দুজন চতুর্থ দিনে আবার ব্যাট করতে নামবেন। চতুর্থ দিনে এই লিডকে কতদূর টেনে নিতে পারেন দেখার বিষয়।

অবশ্য ১৯ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড দলীয় সংগ্রহে তৃতীয় দিনে আর কোনো রান যোগ করার আগেই ররি বার্নসের উইকেট হারায়। ১০ রান করে ফিরে যান তিনি। দ্বিতীয় উইকেটে কিয়েটন জেনিংস ও জোন ডেনলি মিলে ৫৪ রান তোলেন। ৭৩ রানের মাথায় আরেক উদ্বোধনী ব্যাটসম্যান জেনিংসও সাজঘরের পথ ধরেন আলজারি জোসেফের বলে বোল্ড হয়ে। ২৩টি রান আসে তার ব্যাট থেকে।এরপর ডেনলির সঙ্গে এসে জুটি বাঁধেন অধিনায়ক জো রুট। তৃতীয় উইকেটে এই জুটি তোলে ৭৪ রান। দলীয় ১৪৭ রানের মাথায় ডেনলি ফিরে যান। যাওয়ার আগে টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করে যান। ৯৯ বল খেলে ১১ চারে ৬৯ রান করেন তিনি।

এর পর জো রুটের সঙ্গে এসে জুটি বাঁধেন জস বাটলার।চতুর্থ উইকেটে তারা দুজন তোলেন ১০৭ রান। দলীয় ২৫৪ রানের মাথায় বাটলারকে সরাসরি বোল্ট করে সাজঘরের পথ দেখান কেমার রোচ। ১১৫ বল খেলে ৫ চারে ৫৬ রান করেন তিনি। এরপর রুট ও স্টোকস অবিচ্ছিন্ন থেকে তৃতীয় দিন শেষ করেন। ইতোমধ্যে এই জুটি মহামূল্যবান ৭১টি রান সংগ্রহ করেছে। জো রুট তো তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের টেস্টে ১৬তম সেঞ্চুরি। অবশ্য এটি তিনি পেয়েছেন গেল বছরের নভেম্বরের পর। এই সেঞ্চুরির দেখা পেতে তাকে অপেক্ষা করতে হয়েছে ৯ ইনিংস। এখন দেখার বিষয় চতুর্থ দিনে নিজের রান ও দলীয় রানকে কতদূর টেনে নিতে পারেন তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ