উড-মঈনে কুপোকাত উইন্ডিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৩

সিরিজের প্রথম দুই টেস্টে ক্যারিবীয় পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা। সেন্ট লুসিয়ার গ্রস আইলেটে শেষ ম্যাচটি জিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার কৃতিত্ব অর্জন করতেই মাঠে নেমেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

কিন্তু এবার উল্টো ইংল্যান্ডের বোলারদের দাপটে গুঁড়িয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। ম্যাচের দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪২ রানে এগিয়ে রয়েছে সফরকারীরা। ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ২৭৭ রানের জবাবে মাত্র ১৫৪ রানে অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। রবিবার দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড তুলেছে বিনা উইকেটে ১৯ রান।

স্টোকস ও বাটলারের ফিফটিতে প্রথম দিন ৪ উইকেটে ২৩১ রান তোলা ইংল্যান্ড দ্বিতীয় দিন বড় সংগ্রহের আশায় ছিল। কিন্তু আগের দিনের অবিচ্ছিন্ন ১২৪ রানের জুটি এদিন যোগ করতে পারে মাত্র ১ রান। আগের দিনের ৬৭ রানেই শ্যানন গ্যাব্রিয়েলের বলে বোল্ড হন বাটলার।

স্টোকস দলের স্কোর আড়াইশ পার করেছিলেন। কিন্তু দলীয় ২৫৬ রানে রোচের বলে স্টোকসের বিদায়ের পর আর বেশিদূর এগোয়নি ইংলিশদের ইনিংস। ২১ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে ২৭৭ রানেই থামে সফরকারীরা। ১৭৫ বলে ৮ চারে ৭৯ রান করেন স্টোকস।

শেষ ৫ উইকেটের ৪টিই নেন রোচ। ৪৮ রানে ৪ উইকেট নেন তিনি। গ্যাব্রিয়েল, আলজারি জোসেফ ও কিমো পল নেন ২টি করে উইকেট।
 
জবাবে ক্রেইগ ব্রাফেট ও জন ক্যাম্পবেলের পঞ্চাশোর্ধ উদ্বোধনী জুটিতে শুরুটা ভালো হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু স্কোর ৫৭ রেখে মঈনের অফ স্পিনে পরপর দুই বলে ফেরেন দুই ওপেনার ব্রাফেট (১২) ও ক্যাম্পবেল (৪১)।

পরের চার ব্যাটসম্যান যেতে পারেননি দুই অঙ্কেই। শাই হোপ, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার ও ড্যারেন ব্রাভো- চারজনই উডের দারুণ এক স্পেলের শিকার। ৭৯ রানে ৬ উইকেট হারিয়ে একশর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় তখন স্বাগতিকরা।

সেখান থেকে দলের স্কোর একশ, তারপর দেড়শও পেরিয়েছে মূলত শেন ডোরিচের ৫৬ বলে ৩৮ ও রোচের অপরাজিত ১৬ রানের সুবাদে। শেষ ব্যাটসম্যান হিসেবে গ্যাব্রিয়েলকে ফিরিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট নিয়েছেন উড। তার ৪১ রানে ৫টি ছাড়া মঈন ৩৬ রানে ৪টি ও স্টুয়ার্ট ব্রড নিয়েছেন একটি উইকেট।

দিনে ১০ ওভার ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ১৯ রান যোগ করে প্রথম ইনিংসে পাওয়া ১২৩ রানের লিডটা বাড়িয়ে নিয়েছেন দুই ওপেনার ররি বার্নস ও কিটন জেনিংস। বার্নস ১০ ও জেনিংস ৮ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামবেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food